ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাসপাতালে ভর্তির ৭ দিনের মধ্যে ১০ শতাংশ ডায়াবেটিস রোগীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হাসপাতালে ভর্তির ৭ দিনের মধ্যে ১০ শতাংশ ডায়াবেটিস রোগীর মৃত্যু

বেশি বয়স্কদের পাশাপাশি ডায়াবেটিসে আক্রান্তরাও করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকিতে। মহামারির শুরু থেকে এমন কথা বলে আসছিলেন চিকিৎসকরা। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, হাসপাতালে ভর্তির মাত্র সাতদিনের মধ্যে মারা গিয়েছেন কোভিড-১৯ আক্রান্ত প্রতি ১০ ডায়াবেটিক রোগীর একজন।

'ডায়াবেটোলজি' নামে এক সাময়িকীতে প্রকাশিত এই গবেষণায় আরো দেখা গিয়েছে, করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ডায়াবেটিক রোগীর দুই তৃতীয়াংশই (৬৫ শতাংশ) পুরুষ এবং আক্রান্তদের গড় বয়স ৭০ বছর।

ফ্রান্সের গবেষকেরা বলছেন, ডায়াবেটিসজনিত নানা জটিলতার সঙ্গে সত্তরের কাছাকাছি বয়স করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলছে। ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে ৫৩টি ফরাসি হাসপাতালে কোভিড-১৯ সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া ১ হাজার ৩১৭ জন ডায়াবেটিক রোগীর ওপর এই গবেষণা চালানো হয়।

গবেষণায় দেখা যায়, হাসপাতালে ভর্তি হওয়া ৮৯ শতাংশ রোগীই টাইপ-২ ডায়াবেটিসের শিকার। টাইপ-১ ডায়াবেটিসে ভুগছেন মাত্র ৩ শতাংশ। বাকিরা অন্য ডায়াবেটিসে আক্রান্ত। তাদের মধ্যে ৪৭ শতাংশ রোগীর মাইক্রোভাসকুলার (চোখ, কিডনি ও নার্ভ ) জটিলতা রয়েছে। আর ম্যাক্রোভাসকুলার (হার্ট, মস্তিষ্ক বা ধমনীর সমস্যা) জটিলতা রয়েছে ৪১ শতাংশ আক্রান্তের মধ্যে।

এই আক্রান্তদের প্রতি পাঁচ জনের একজনকে (২০.৩ শতাংশ) ৭ দিনের মধ্যে ইনটেনসিভ কেয়ারে ভেন্টিলেটরে পাঠাতে হয়েছে। প্রতি ১০ জনের ১ জন (১০.৩ শতাংশ) করোনায় মারা গিয়েছেন। গবেষকরা দেখেছেন, মাইক্রোভাসক্যুলার বা ম্যাক্রোভাসক্যুলার জটিলতার কারণে ভর্তির সাত দিনের মধ্যে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণের বেশি বেড়ে যাচ্ছে।

এর সঙ্গে ৫৫-র কমবয়সীদের তুলনায় ৭৫ এর ‍উর্র্ধ্ব বয়সীদের করোনায় মৃত্যুর ঝুঁকি ১৪ গুণ বেশি। আবার বয়স ৬৫ থেকে ৭৪ বছরের মধ্যে হলে, এই ঝুঁকি থাকছে তিন গুণ। আবার কারো মধ্যে স্লিপ অ্যাপনিয়া থাকলে সাত দিন পরে মৃত্যুর ঝুঁকি তিন গুণ বেড়ে যায়।

গবেষণায় জানা গিয়েছে, করোনার চিকিত্‍সার সময় ব্লাডসুগার নিয়ন্ত্রণে ইনসুলিন বা অন্য ওষুধে সমস্যা হয়নি। এগুলো কোনও রিস্ক ফ্যাক্টরের মধ্যে পড়ছে না। তাই ডায়াবেটিকদের নিশ্চিন্তে এই ওষুধগুলি দেওয়া যায়।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়