RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

করোনার চিকিৎসায় তাইওয়ানে রেমডেসিভিরের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার চিকিৎসায় তাইওয়ানে রেমডেসিভিরের অনুমোদন

নোভেল করোনাভাইরাসের কারণে কোভিড-১৯ রোগের সম্ভাব্য চিকিৎসায় গিলিড সায়েন্সেস’র রেমডেসিভিরের অনুমোদন দিয়েছে তাইওয়ান সরকার। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে এই কথা জানায়।

রেমডেসিভিরের সরবরাহ নিশ্চিতে বিভিন্ন দেশের সরকার পদক্ষেপ নিচ্ছে। এটি জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন এ মাসে দিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন। জাপান ও যুক্তরাজ্য তাদের রোগীদের এই ওষুধটি দিচ্ছে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোম্পানি গিলিড রেমডেসিভিরের দেড় লাখ ডোজ দেওয়ার কথা বলেছে, যা এই মহামারিতে অন্তত ১ লাখ ৪০ হাজার রোগীর চিকিৎসায় যথেষ্ঠ।

তাইওয়ানের কেন্দ্রীয় মহামারি নিয়ন্ত্রণ কেন্দ্র বলেছে, ‘প্রাথমিক পরীক্ষায় রেমডেসিভিরের কার্যক্ষমতা ও নিরাপত্তা বিবেচনায়’ নিয়ে এবং অন্য দেশগুলোতে এর ব্যবহারের অনুমোদন সাপেক্ষে একে সমর্থন দিচ্ছে তাইওয়ান খাদ্য ও ওষুধ প্রশাসন।

কোভিড-১৯ এ গুরুতর আক্রান্ত রোগীর ক্ষেত্রে ব্যবহারের শর্তে এই ওষুধের অনুমোদন দেওয়ার কথা জানালো মহামারি নিয়ন্ত্রণ কেন্দ্রটি। শুরুতেই শনাক্ত করতে পারায় এবং দারুণ প্রতিরোধ ব্যবস্থার পাশাপাশি প্রথম সারির জনস্বাস্থ্য সেবার কারণে তাইওয়ান করোনার সংক্রমণ ঠেকাতে সফল।

এখন পর্যন্ত ৪৪২ জন করোনায় আক্রান্ত হয়েছে দেশটিতে এবং মৃত্যু মাত্র ৭ জনের। অধিকাংশ মানুষই সুস্থ হয়ে গেছে, মাত্র ১৪ জন চিকিৎসা নিচ্ছেন।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়