ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

কাবুলে টিভি চ্যানেলের গাড়িতে বোমা হামলায় নিহত সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩১ ৯:১৯:৩১ এএম     ||     আপডেট: ২০২০-০৫-৩১ ১০:৪৫:২৮ এএম
বোমা হামলায় ক্ষতিগ্রস্ত টিভি স্টেশনের বাস

রাজধানী কাবুলে আফগানিস্তানের একটি বেসরকারি টেলিভিশন স্টেশনের কর্মীদের বহনকারী একটি বাসে শনিবার বোমা হামলায় এক সাংবাদিকসহ দুজন নিহত হয়েছেন। নেটওয়ার্কটির বার্তা পরিচালক ও কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

নিহত অন্যজন হলেন বাসটির ড্রাইভার। এই হামলায় আরো চার কর্মীর আহতের খবর দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র মারওয়া আমিনি। বাসটিতে খুরশিদ টিভি নিউজ স্টেশনের ১৫ সংবাদকর্মী ছিলেন বলে এএফপিকে জানান চ্যানেলের বার্তা পরিচালক জাবেদ ফরহাদ।

মিনিভ্যানটি হামলার লক্ষ্যবস্তু ছিল বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতি দিয়েছে তারা, ‘বোমা হামলার লক্ষ্যবস্তু ছিল খুরশিদ বেসরকারি টিভির গাড়িটি।’ হামলার কয়েক ঘণ্টা পর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। হামলার কারণ জানায়নি জঙ্গি গোষ্ঠীটি।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, একটি সাদা মিনিবাসের সামনের অংশটি একেবারে বিধ্বস্ত। এক বছরেরও কম সময়ে দ্বিতীয়বার হামলার শিকার হলেন এই চ্যানেলের সংবাদকর্মীরা।

২০১৯ সালের আগস্টে খুরশিদ টিভির একই ধরনের ভ্যানে চৌম্বক বোমা হামলা হয়, তাতে দুজন পথচারী নিহত হন। আহত হন তিন সংবাদকর্মী, ওই হামলার দায় স্বীকার করেছিল না কোনো গ্রুপ।

সাংবাদিকদের জন্য বিশ্বে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ আফগানিস্তান। দেশের দীর্ঘদিনের সংঘাত-সংকট কাভার করতে গিয়ে প্রাণ হারান। গত বছর আফগান মিডিয়াকে ‘তালিবান বিরোধী বক্তব্য’ না দিতে হুমকি দেয় তালিবান। ২০১৬ সালে এক তালিবান আত্মঘাতী গাড়ি বোমা হামলাকারী তোলো টিভির সংবাদকর্মীদের বহনকারী বাসে আঘাত করে। দেশের বৃহত্তর বেসরকারি চ্যানেলটির ৭ সাংবাদিক নিহত হন ওই হামলায়।



ঢাকা/ফাহিম