ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিন ধাপে ‘আনলক’ হবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১২, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
তিন ধাপে ‘আনলক’ হবে ভারত

পঞ্চম দফায় ভারতে লকডাউন শুরু হলো রোববার থেকে। আগামী ৩০ জুন পর্যন্ত এই লকডাউনে পর্যায়ক্রমে খোলা হবে কিছু এলাকার জনসমাগম স্থল এবং রাতের কারফিউর সময়ও কমিয়ে আনা হচ্ছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে।

সংক্রমণের হার কমেনি এমন এলাকায় কড়াকড়ি থাকলেও তিন ধাপে লকডাউন তুলে নেওয়ার পরিকল্পনা ভারতীয় সরকারের। ৮ জুন থেকে শুরু হবে প্রথম ধাপ ‘আনলক ১’। প্রথম ধাপে আগামী ৮ জুন থেকে ধর্মীয় উপাসনালয়, হোটেল, রেস্তোরাঁ ও শপিং মল খুলবে স্বাস্থ্যবিধি মেনে।

এক অঙ্গরাজ্য থেকে আরেক অঙ্গরাজ্য ও অঙ্গরাজ্যের ভেতরে ব্যক্তির চলাফেরা ও পণ্য পরিবহনের ওপর কড়াকড়ি উঠছে ১ জুন থেকে। কারফিউ কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হচ্ছে। এই সময়ে সাধারণ মানুষের চলাচলে নিষেধাজ্ঞা থাকছে।

জুলাই থেকে শুরু হবে দ্বিতীয় ধাপ। ওই পর্যায়ে স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ ও কোচিং সেন্টারগুলো খোলা হবে অঙ্গরাজ্যের সঙ্গে কেন্দ্রীয় সরকারের আলোচনা সাপেক্ষে।

তৃতীয় ধাপে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আন্তর্জাতিক ফ্লাইট চালু হবে। এছাড়া মেট্রো রেল সেবা, মুভি থিয়েটার, জিমনেসিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক, বার, অডিটরিয়াম, সমাবেশ হলসহ বিভিন্ন জনসমাগম স্থানও খুলবে।

দ্বিতীয় ও তৃতীয় ধাপ কবে শুরু হবে তা স্পষ্ট করেনি কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপ শুরু হওয়ার দিন ভারতে রেকর্ড ৮ হাজার ৩৮০ জন করোনায় আক্রান্ত হয়েছে।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়