ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কৃষ্ণাঙ্গ হত্যা : বিক্ষোভ ছড়িয়েছে লন্ডন ও বার্লিনে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কৃষ্ণাঙ্গ হত্যা : বিক্ষোভ ছড়িয়েছে লন্ডন ও বার্লিনে

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড নিহতের প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে লন্ডন আর বার্লিনে। রোববার যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এই দুটি শহরের শত শত মানুষ মিছিল করেছে।

গত সোমবার যুক্তরাষ্ট্রের মিনিপোলিসে ফ্লয়েড নামে ৪৬ বছরের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করে ডেরেক চাওভিন নামে এক পুলিশ কর্মকর্তা। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্লয়েডের গলায় হাঁটু গেড়ে বসে আছেন ডেরেক। এই ভিডিও ছড়ি পড়লে শুক্রবার থেকে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে। রোববার পরিস্থিতি সামাল দিতে ২৫টি শহরে কারফিউ জারি করা হয়েছে। তবে বিক্ষোভকারীরা এই কারফিউ ভেঙ্গে রাস্তায় নেমে পড়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, লন্ডনের কেন্দ্রস্থলে ট্রাফালগার স্কয়ারে জড়ো হয় কয়েকশ বিক্ষোভকারী। এসময় তারা ‘বিচার নেই, শান্তি নেই’ স্লোগান দেয়। পরে তারা পার্লামেন্ট ভবন ঘুরে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে গিয়ে মিছিল শেষ করে। সেখানে তারা ফ্লয়েডের ন্যাবিচারের দাবিতে স্লোগান দেয়।

জার্মানির বার্লিনে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে কয়েকশ  মানুষ। এসময় তাদের হাতে ছিল ‘জর্জ ফ্লয়েডের জন্য বিচার’, ‘আমাদেরকে হত্যা বন্ধ কর’ এবং ‘এর পরের গলা কার’ লেখা প্ল্যাকার্ড ছিল।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়