ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

হাঁটু গেড়ে পুলিশের প্রতীকী প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হাঁটু গেড়ে পুলিশের প্রতীকী প্রতিবাদ

গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিসে পুলিশ-কাণ্ডের পর প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। এই করোনাসৃষ্ট ভয়াবহ পরিস্থিতিতেও বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। জালিয়াতির অভিযোগে আটক ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড পুলিশ হেফাজতে মারা যান। হাতকড়া পরানো ফ্লয়েডের গলায় পুলিশ হাঁটু দিয়ে চেপে ধরে আছে- এমন একটি ভিডিও ছড়িয়ে পড়লে ঘটনা অন্যদিকে মোড় নেয়। যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের আগুন। চার পুলিশকে এজন্য বরখাস্ত করলেও সে আগুন কমেনি, বরং জ্বলে উঠেছে দাউ দাউ করে।

এদিকে এই ঘটনার পর নেট দুনিয়ায় আরেকটি ছবি ভাইরাল হয়। সেখানে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের পুলিশ সদস্যরা হাঁটু গেড়ে বসে আছেন। অর্থাৎ পুলিশের এই হত্যাকাণ্ড ও বর্ণবৈষম্যের প্রতিবাদে চলমান বিক্ষোভে তারা সংহতি প্রকাশ করছেন। ‘দ্য ঘানা রিপোর্ট’-এর এক প্রতিবেদনে বলা হয়, গত শনিবার (৩০ মে) কয়েকজন পুলিশ কর্মকর্তাকে পুলিশি বর্বরতার বিরুদ্ধে তাদের অবস্থান প্রকাশ করতে দেখা যায়। বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে হাঁটু গেড়ে বর্ণবৈষম্যের প্রতীকী প্রতিবাদেও অংশ নেন তারা।

ছবিটি প্রকাশের পর ব্যাপক আলোচিত হয়। অনেকেই বিষয়টিকে পুলিশের ‘শুভবোধ জাগ্রত হয়েছে’ বলছেন। আবার অনেকেই আস্থা রাখতে পারছেন না পুলিশের ওপর। কারণ দেশটিতে বর্ণবৈষম্য নতুন কোনো ঘটনা নয়। এমনকি পুলিশের মধ্যেও রয়েছে এই ঘৃণ্য মানসিকতা। সেই মানসিকতার বলি হয়েছেন ফ্লয়েড।

আগের ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লোয়েডের গলায় হাঁটু দিয়ে চেপে ধরে নির্যাতন করছে এক পুলিশ কর্মকর্তা। কৃষ্ণাঙ্গ ওই যুবক বাঁচার আকুতি জানিয়ে বারবার বলছিল- আমার নিঃশ্বাস বন্ধ হয়ে যাচ্ছে, আমি নিঃশ্বাস নিতে পারছি না। এক সময় নিস্তেজ হয়ে পড়ে সে। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এই ঘটনা প্রকাশ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করে। কিন্তু একপর্যায়ে তা সহিংস হয়ে ওঠে। বিক্ষোভকারীদের দমনে পুলিশ বাহিনীর লাঠিপেটা, টিয়ারগ্যাস, রাবার বুলেট ব্যবহারের ছবি প্রতিদিনই দেখা যাচ্ছে সংবাদে।


ঢাকা/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়