ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে অষ্টম দিনে গড়ালো বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৩ ৪:৫২:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ৭:০৪:৩০ পিএম

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া বিক্ষোভ অষ্টম দিনে গড়িয়েছে। মঙ্গলবার রাতে বিচ্ছিন্ন দুএকটি ঘটনা ছাড়া দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবেই রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছে।

গত সোমবার মিনিপোলিস শহরে ফ্লয়েড নামে ৪৬ বছরের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করে ডেরেক চাওভিন নামে এক পুলিশের এক সাবেক কর্মকর্তা। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্লয়েডের গলায় হাঁটু গেড়ে বসে আছেন ডেরেক। মামলায় ডেরেকের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হলেও বিক্ষোভকারীদের দাবি, ঘটনার সঙ্গে সম্পৃক্ত আরও তিন পুলিশ সদস্যের বিরুদ্ধেও একই অভিযোগ আনতে হবে।

সিএনএন জানিয়েছে, ওয়াশিংটন ডিসিতে মঙ্গলবার সারাদিনই বিক্ষোভকারীরা শান্ত ছিল। তবে রাতে তারা পুলিশের দিকে পাথর ও আতশবাজি ছুড়ে মারে। জবাবে পুলিশ তাদের লক্ষ্য করে পিপার স্প্রে করে।

নিউ ইয়র্কে মঙ্গলবার রাতে লুটপাটের কিছু ঘটনা ঘটেছে। অবশ্য নগরীতে ব্যাপক হারে সহিংসতার কোনো ঘটনা ঘটেনি। তবে চেলসিতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। এখান থেকে পুলিশ বেশ কয়েক জনকে গ্রেপ্তার করেছে।

লস অ্যাঞ্জেলসে বিক্ষোভকারীরা মেয়রের বাড়ির বাইরে অবস্থান নেয়। কারফিউ শুরু হওয়ার কয়েক ঘণ্টা পরও তারা সেখানে অবস্থান নেওয়ায় পুলিশ ধরপাকড় শুরু করে। অবশ্য বিক্ষোভকারীরা এরপরও সহিংস আচরণ দেখায়নি। পুরে পুলিশ জানায়, শতাধিক বিক্ষোভকারীকে তারা আটক করেছে।

সিয়াটলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাতের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাতে পুলিশ কর্ডনের বাইরে অবস্থান নেওয়া বিক্ষোভকারীরা পিপার স্প্রে থেকে নিজেদের রক্ষা করতে ছাতা ব্যবহার করেছে।


ঢাকা/শাহেদ