ঢাকা, রবিবার, ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:
লন্ডন বাদে আন্তর্জাতিক সব রুটে বিমানের ফ্লাইট স্থগিত        কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি        আইসিটি বিভাগের ৮৮.২৯ শতাংশ এডিপি বাস্তবায়ন        ছাঁটাই ও বেতন কমানো বন্ধ না হলে বৃহত্তর আন্দোলন: ডিইউজে        পাটকল শ্রমিকদের মজুরি পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ        ওয়ারী লকডাউন: দ্বিতীয় দিনে ঢিলেঢালা, সোমবার থেকে কড়া নজরদারি        হারিয়ে যাওয়া শিশুকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দিলো পুলিশ        ‘প্রশিক্ষণ নিয়ে ইলেক্ট্রিশিয়ানরা রেমিটেন্সে ভূমিকা রাখতে পারে’        সাউথ ক্যারোলিনার নাইট ক্লাবে গোলাগুলিতে নিহত ২, আহত ৮        ফেসবুকসহ ওটিটি প্ল্যাটফর্মকে নিয়মের মধ্যে আনার তাগিদ       

যুক্তরাষ্ট্র থেকে চীনের উড়োজাহাজ চলাচল বন্ধ করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৩ ১১:০৪:৪৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ১১:০৪:৪৩ পিএম

যুক্তরাষ্ট্র থেকে চীনের যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল বন্ধ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। ১৬ জুন থেকে এটি কার্যকর হবে।

সম্প্রতি করোনাভাইরাস নিয়ে চীনের সঙ্গে ট্রাম্প প্রশাসনের সম্পর্কের অবনতি হয়। চলতি সপ্তাহে হংকং নিয়ে চীনের অবস্থানের সমালোচনা করায় দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা আরও বেড়ে গেছে। এর জের হিসেবে চলতি সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স ও ডেল্টা এয়ারলাইন্সের কোনো ফ্লাইট চীন থেকে উড়তে দেওয়া হবে না বলে বেইজিং ঘোষণা দেয়। এর প্রতিক্রিয়ায় বুধবার ট্রাম্প প্রশাসন পাল্টা ব্যবস্থা হিসেবে, চীনা ফ্লাইট বন্ধের ঘোষণা দিলো।

মার্কিন যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে এয়ার চীনা, চীনা ইস্টার্ন এয়ারলাইন্স করপোরেশন, চীনা সাউদার্ন এয়ারলাইন্স এবং হাইনান হোল্ডিং করপোরেশনের সিচুয়ান এয়ারলাইন্স ও শিয়ামেন এয়ারলাইন্স।

মন্ত্রণালয়ের শীর্ষ এভিয়েশন কর্মকর্তা জোয়েল এসজাবাত স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যাত্রীবাহী উড়োজাহাজগুলোকে ফ্লাইট শুরু করতে দিতে চীন তাদের নিয়ম কবে পুনর্বিবেচনা করবে তা জানাতে ব্যর্থ হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফ্লাইট চালুর সুযোগ দিলে চীনকেও ফ্লাইট পরিচালনার সুযোগ দেওয়া হবে জানিয়ে এতে বলা হয়েছে, ‘চীন সরকার আমাদের যতগুলো ফ্লাইট পরিচালনা করতে দেবে আমরাও সমসংখ্যক চীনা ফ্লাইট পরিচালনা করতে দেব।’


ঢাকা/শাহেদ