ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘চলতি বছর করোনার ১০ কোটি ডোজ টিকা আসতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ১৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘চলতি বছর করোনার ১০ কোটি ডোজ টিকা আসতে পারে’

চলতি বছর ১০ কোটি ডোজেরও বেশি টিকা উৎপাদনে আশাবাদ ব্যক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার সংস্থার প্রধান বিজ্ঞানী সুমায়া সোয়ামিনাথান এ আশাবাদ ব্যক্ত করেছেন।

অনেক প্রতিষ্ঠান কাজ শুরু করায় আগামী বছরের শেষ নাগাদ ২০০ কোটি ডোজ টিকা বিশ্বব্যাপী উৎপাদন হতে পারে বলেও আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা।

তিনি জানান, করোনার টিকার অনুমোদন পাওয়ার পর কে প্রথম টিকা পাবে সেই সিদ্ধান্ত নিতে সহযোগিতা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি পরিকল্পনা প্রণয়ন করছে। এ ক্ষেত্রে বয়স কিংবা অন্যান্য অসুস্থতার কারণে ঝুঁকির মুখে থাকা চিকিৎসাকর্মীদের মতো সম্মুখযোদ্ধা কিংবা কারাগার অথবা কেয়ার হোমে থাকা সংক্রমণের অতিঝুঁকিতে থাকা ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

সুমায়া বলেন, ‘আমি আশাবাদী, আমি উৎসাহী। কিন্তু টিকার উন্নয়ন একটি জটিল প্রক্রিয়া, এটা অনেক অনিশ্চিয়তাকে সঙ্গে নিয়ে আসে। ভালো বিষয় হচ্ছে, আমাদের অনেক টিকা ও প্ল্যাটফর্ম আছে। তাই প্রথমটি ব্যর্থ হলে কিংবা দ্বিতীয়টি ব্যর্থ হলে আমাদের আশা হারানো উচিত নয়, আমাদের হার মানা উচিত নয়।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আনুমানিক ১০টি সম্ভাব্য টিকা এখন পরীক্ষামুলকভাবে মানুষের ওপর প্রয়োগ করা হচ্ছে। আশার কথা হচ্ছে, করোনা প্রতিরোধে আগামী কয়েক মাসের মধ্যে হয়তো টিকাগুলো পাওয়া যাবে। টিকা পেতে ইতোমধ্যে বিভিন্ন দেশ ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে যেতে শুরু করেছে।



ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়