ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদেশি পর্যটকদের জন্য খুললো স্পেনের সীমান্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিদেশি পর্যটকদের জন্য খুললো স্পেনের সীমান্ত

করোনাভাইরাস সংক্রমণ রোধে নেওয়া বিদেশি পর্যটকদের ভ্রমণে কড়াকড়ি তুলে দিয়ে পর্যটন শিল্প আবার চালু করলো স্পেন। ইউরোপিয়ান ইউনিয়ন ও শেনজেন অঞ্চলের দেশগুলো থেকে তো বটেই, কোয়ারেন্টাইন শর্ত ছাড়াই স্পেনে ঢুকতে পারবে যুক্তরাজ্যের পর্যটকরাও। এক সপ্তাহ আগে দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের দেওয়া ঘোষণা অনুযায়ী রোববার থেকে বিদেশী পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিলো স্পেন।

স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে নামা সব যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। তারা কখনও প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কিনা কিংবা কাদের সংস্পর্শে ছিলেন তার বিস্তারিত জেনে নেবে বিমানবন্দর কর্তৃপক্ষ।

তিন মাসের জরুরি অবস্থাও উঠে যাচ্ছে রোববার থেকে। দেশের মধ্যে নির্বিঘ্নে ভ্রমণ করতে পারবেন প্রত্যেকে। জনসমাগমস্থলে সামাজিক দূরত্ব মানা সম্ভব না হলে মাস্ক পরতে হবে।

প্রত্যেক বছর গড়ে ৮ কোটি পর্যটক যায় স্পেনে, দেশের মোট জিডিপির ১২ শতাংশের বেশি আসে পর্যটন খাত থেকে। তাছাড়া গ্রীষ্মের আগে হলিডে মার্কেট খুলে দেওয়ার সিদ্ধান্ত স্প্যানিশ অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছে দেশের অর্থনীতিবিদরা।

গত মার্চের মাঝামাঝি থেকে করোনার কারণে লকডাউন ঘোষণা করে স্পেন। ২ লাখ ৪৫ হাজারের বেশি আক্রান্ত ও ২৮ হাজারের বেশি মৃত্যুর পর কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে মহামারি।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়