ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মার্কিন সেনা হত্যায় তালেবানদের সহযোগিতার দাবি প্রত্যাখ্যান মস্কোর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০০, ২৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মার্কিন সেনা হত্যায় তালেবানদের সহযোগিতার দাবি প্রত্যাখ্যান মস্কোর

প্রায় ২০ বছর ধরে চলা আফগানিস্তান যুদ্ধে মার্কিন সেনাদের হত্যা করতে তালেবানদের অর্থ দিতো রাশিয়া। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এই দাবি প্রত্যাখ্যান করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা তাশ জানিয়েছে, নিউইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদন একেবারেই গুজব এবং মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে তা তৈরি করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ আছে।

এ ধরনের গুজব ছড়ানোর ঘটনায় মার্কিন গোয়েন্দা বিভাগের বুদ্ধিবৃত্তিক দুর্বলতা ফুটে উঠেছে বলেছেন মন্ত্রণালয়টির কর্মকর্তারা। তাদের মতে, মার্কিনিরা রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের ক্ষেত্রে এর চেয়ে ভালো কোনও যুক্তি খুঁজে পায়নি।

তালেবানও নিউইযর্ক টাইমসের দাবি প্রত্যাখ্যান করে করেছে, ‘কোনও গোয়েন্দা সংস্থার সঙ্গে এ ধরনের সম্পর্ক’ তাদের সংগঠনের নেই। তাদের সশস্ত্র সংগঠনকে খাটো করতেই এমন প্রতিবেদন তৈরি হয়েছে বললেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

২০১৯ সালে আফগানিস্তানে ২০ মার্কিন সেনা নিহত হন। কিন্তু ফেব্রুয়ারিতে দেশটি থেকে সৈন্য সরিয়ে নেওয়ার আশ্বাস দিয়ে আফগানিস্তানের সঙ্গে আমেরিকা চুক্তি করার পর থেকে মার্কিন সেনাদের উপর তালেবানের হামলার খবর পাওয়া যায়নি।

দৈনিক নিউইয়র্ক টাইমস শুক্রবার এক খবরে দাবি করেছিল, রাশিয়ার একটি অজ্ঞাত গোয়েন্দা বিভাগ আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের হত্যা করার কাজে তালেবানকে সবরকম সহযোগিতা করছে। এমনকি মার্কিন সেনাদের হত্যার জন্য আর্থিক পুরস্কারও দিতো তারা।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়