ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আবারও হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল করছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ৩০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আবারও হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল করছে যুক্তরাজ্য

করোনাভাইরাসের চিকিৎসায় ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল পুনরায় শুরুর অনুমতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। মঙ্গলবার এ অনুমতির বিষয়টি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো।

এই অনুমোদনের ফলে ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের গবেষকরা এখন যুক্তরাজ্য ও এর বাইরে হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য লোক নিয়োগ শুরু করবে।

যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাবের পর হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে জোর দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার এই দাবির পর গবেষকরা জানান, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার এই ওষুধটি ব্যবহার করে কোনো সুফল পাওয়া যাচ্ছে না। বরং কিছু ক্ষেত্রে এটি রোগীর হৃদরোগের ঝুঁকি বাড়াচ্ছে। এরপরই চলতি মাসের প্রথম দিকে এর ট্রায়াল স্থগিত করে যুক্তরাজ্যের ওষুধ ও স্বাস্থ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এমএইচআরএ।

তবে সোমবার সংস্থাটি জানিয়েছে, ট্রায়ালে অংশ নেওয়া রোগীদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে পেরে তারা সন্তুষ্ট। এ কারণে তারা ট্রায়াল পুনরায় শুরুর অনুমতি দিয়েছেন।

এমএইচআরএ’র পরিচালক ডা. সিউ পিং ল্যাম বলেন, ‘কপকভ ট্রায়াল পুনরায় শুরুর বিষয়ে ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের অনুরোধ পর্যালোচনা করেছি। বাড়তি ঝুঁকি প্রশমনের বিষয়টি পর্যালোচনার পর এবং হিউম্যান মেডিসিন কমিশনের সঙ্গে পরামর্শের পর আরো অংশগ্রহণকারীকে নিয়োগের জন্য ক্লিনিক্যাল ট্রায়ারের ব্যাপারে আমরা সবুজ সংকেত দিয়েছি।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়