ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

‘টাকা দিয়ে সুখ কেনা যায়’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২ জুলাই ২০২০  
‘টাকা দিয়ে সুখ কেনা যায়’

‘টাকা দিয়ে সুখ কেনা যায় না’ এই আপ্তবাক্যটি ভুল বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থা। প্রতিষ্ঠানটির দাবি, যত বেশি টাকা তত বেশি সুখ।

গত সপ্তাহে ইমোশন নামের একটি সাময়িকীতে ‘দ্য এক্সপান্ডিং ক্ল্যাসিক ডিভাইড ইন হ্যাপিনেস ইন দ্য ইউনাইটেড স্টেটস, ১৯৭২-২০১৬’ শিরোনামের প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, বিগত বছরগুলোতে ৩০ ও তার বেশি বয়সের মানুষদের মধ্যে অর্থ ও সুখের পারস্পরিক সম্পর্ক বাড়ছে।

গবেষণায় জেনারেল সোশ্যাল সার্ভের (জিএসএস) তথ্য ব্যবহার করেছে। এতে ১৯৭২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ৪৪ হাজার ১৯৮ জনের জরিপের তথ্য সংরক্ষণ করা হয়েছে, যা যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘমেয়াদি জরিপ।

জিএসএস জানিয়েছে, যেসব শ্বেতাঙ্গ উচ্চমাধ্যমিক বা কলেজ পর্যন্ত পড়াশোনা করেননি তাদের মধ্যে সুখের মাত্রা ১৯৭২ সাল থেকে কমছে। বিপরীতভাবে কলেজ পর্যন্ত পড়াশোনা করা শ্বেতাঙ্গদের মধ্যে সুখের মাত্রা একই রয়েছে।

আফ্রিকান-আমেরিকানদের বেলায় চিত্রটি একটু ভিন্ন। কলেজ পর্যন্ত না যাওয়া কৃষ্ণাঙ্গদের মধ্যে সুখের মাত্রা কমেছে। আর কলেজ পর্যন্ত পড়াশোনা করা কৃষ্ণাঙ্গদের মধ্যে একই সময়  সুখের মাত্রা বেড়েছে। শিক্ষাগত যোগ্যতার পার্থক্যের কারণে শ্বেতাঙ্গ ও অশ্বেতাঙ্গ উভয়ের মধ্যে সুখের মাত্রার পার্থক্য বেড়েছে।

গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক জিন টুইনজ ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘আয় ও সুখের মধ্যকার সম্পর্ক আগের দশকের তুলনায় অনেক বেশি শক্তিশালী। নিম্ম আয়ের মানুষদের মধ্যে সুখ কমে যাওয়ার কারণ হয়তো অসাম্য বৃদ্ধি, ভূসম্পত্তির আকাশচুম্বি দাম বৃদ্ধি এবং শিক্ষার জন্য ব্যয়ের সামর্থ্য হ্রাস।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়