ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

করোনার প্রাদুর্ভাব নিয়ে প্রথম সতর্কবার্তা চীন দেয়নি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ৪ জুলাই ২০২০  
করোনার প্রাদুর্ভাব নিয়ে প্রথম সতর্কবার্তা চীন দেয়নি

করোনার প্রাদুর্ভাব নিয়ে প্রথম সতর্কবার্তা চীন নয় বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছিল। চলতি সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে দাবি করেছিলেন, মহামারি ঠেকাতে প্রয়োজনীয় তথ্য যথাসময়ে দিতে ব্যর্থ হয়েছে চীন। একইসঙ্গে তিনি অভিযোগ করেন, চীনের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মহামারি ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘের এই সংস্থা।  চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা মার্কিন প্রেসিডেন্টের এই অভিযোগ অস্বীকার করেছিল।

ট্রাম্পের এই অভিযোগ অস্বীকার করে বেইজিং জানিয়েছিল, ২০১৯ সালের শেষ দিনে উহান মিউন্সিপ্যাল স্বাস্থ্য কমিশন ব্যাপক হারে নিউমোনিয়ায় আক্রান্তের বিষয়টি জানিয়েছিল।

তবে চলতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত নতুন কালপঞ্জিতে দেখা গেছে, ৩১ শে ডিসেম্বের উহান স্বাস্থ্য কমিশনের ওয়েবসাইটে গণমাধ্যমে প্রকাশের জন্য‘নিউমোনিয়ার ব্যাপক প্রকোপ’ নিয়ে একটি ঘোষণা দেওয়া হয়। এটি নজরে আসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চীনা কার্যালয়ের।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, একই দিন ‘নিউমোনিয়ার ব্যাপক প্রকোপ’ নিয়ে আন্তর্জাতিক মহামারি নজরদারি নেটওয়ার্ক প্রোমেড প্রকাশিত আরেকটি বার্তা গ্রহণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি তথ্যসেবা বিভাগ। দুটি প্রতিবেদন নিয়ে ১ ও ২ জানুয়ারি চীনা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ৩ জানুয়ারি চীন এ সংক্রান্ত তথ্য দেয়। সেই হিসেবে চীন গত বছরের শেষ দিনে করোনার প্রাদুর্ভাব নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তথ্য দেওয়ার যে দাবি করেছে তা মিথ্যা বলে প্রমানিত হয়।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়