ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

করোনায় এক বছরের জন্য নিয়ম বেঁধে দিলো কেরালা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ৫ জুলাই ২০২০  

করোনাভাইরাস মহামারির প্রায় ৭ মাস পেরিয়ে গেছে, সংক্রমণ কমার কোনও আভাস পাওয়া যাচ্ছে না। ইউরোপ ও আমেরিকার পর এশিয়ায় মারাত্মক ক্ষতিগ্রস্ত পরিস্থিতি ভারতে। দেশটির প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল ৩০ জানুয়ারি কেরালায়। এবার সেখানে আগামী এক বছরের জন্য নিরাপত্তা বিধি মেনে চলার নির্দেশ জারি করলো রাজ্য সরকার।

গত শনিবার থেকে রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রায় ২৫ হাজার জনের কোভিড শনাক্ত হওয়ার খবর দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই দিনে জনসমাগমে মাস্ক পরা কিংবা মুখ ঢাকা ও সামাজিক দূরত্ব মেনে চলাসহ বেশ কয়েকটি স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক করে নিয়ম বেঁধে দিয়েছে করোনা মোকাবিলায় অন্যতম সফল রাজ্যের সরকার।

কর্মক্ষেত্রে অবশ্যই মাস্ক পরতে হবে এবং সবখানে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ পঞ্চাশ ও অন্ত্যেষ্টিক্রিয়ায় ২০ জনের বেশি লোক উপস্থিত থাকতে পারবেন না।

কর্তৃপক্ষের লিখিত অনুমতি ছাড়া সামাজিক ও পুনর্মিলনী অনুষ্ঠান, শোভাযাত্রা, ধরনা, জনসভা কিংবা আন্দোলন করা যাবে না। এ ধরনের জনসমাবেশে লোকসংখ্যা ১০ জনের বেশি হতে বারণ করেছে সরকার।

দোকানপাট ও অন্য সব বাণিজ্যিক প্রতিষ্ঠানে রুমের আকারের ভিত্তিতে একই সময়ে সর্বোচ্চ সংখ্যক লোক বা ক্রেতা ২০ জনের বেশি হবে না এবং সবাইকে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। উন্মুক্ত স্থানে, রাস্তায় কিংবা ফুটপাতে থুতু ফেলা কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এক রাজ্য থেকে আরেক রাজ্য ভ্রমণে পাস লাগবে না কিন্তু জাগ্রত ই-প্ল্যাটফর্মে যাত্রীদের নাম নিবন্ধন করতে হবে। কেরালাবাসীকে এসব নিয়ম মানতে হবে ২০২১ সালের জুলাই পর্যন্ত।

জানা গেছে, মাস্ক না পরার কারণে ১০ হাজার রুপি জরিমানা করেছে কেরালা সরকার।

ভারতের মহারাষ্ট্র, দিল্লি ও তামিলনাড়ু করোনা ঠেকাতে হিমশিম খেলেও কেরালা বেশ সফল। রাজ্যে ৫ হাজার ২০৪ জনের করোনা পজিটিভ হয়েছে এবং মৃত্যু হয়েছে কেবল ২৫ জনের।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়