ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

জাপানে বন্যা ও ভূমিধসে ২০ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ৫ জুলাই ২০২০  
জাপানে বন্যা ও ভূমিধসে ২০ জন নিহত

জাপানের দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ২০ জন নিহত হয়েছে এবং এখনও ১৪ জন নিখোঁজ রয়েছে, যাদের খুঁজে বের করতে সর্বোচ্চ চেষ্টা করছে উদ্ধারকর্মীরা। স্থানীয় গণমাধ্যম জাপান টুডে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দক্ষিণাঞ্চলীয় কিয়ুশু দ্বীপের কুমামোতো অঞ্চলে বন্যা অনেক ঘরবাড়ি ধ্বংস করেছে এবং গাড়ি ভেসে নিয়ে গেছে। অনেক ব্রিজও ধ্বংস করেছে এই বন্যা। তাতে বিভিন্ন শহর ও সম্প্রদায় একে অপর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের মধ্যে বন্যা পরিস্থিতির অবনতি ভাবিয়ে তুলেছে সরকারকে। ওই এলাকার প্রায় দুই লাখ মানুষকে জরুরিভিত্তিতে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। করোনার কারণে সবাইকে হাত ধোয়া ও সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

হিতোয়োষী শহরের একটি জিমনেশিয়াম পরিদর্শনে যান দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী রিওতা তাকেদা, যেখানে ৬০০ মানুষ আশ্রয় নিয়েছেন। সেখানে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘বন্যা পরিস্থিতির মধ্যেও আমরা করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবো। যে সব মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেওয়া হবে তাদেরকে যতটা সম্ভব স্বাচ্ছন্দ্যময় পরিবেশ দেওয়ার চেষ্টা করবো আমরা।’

রোববার সকাল পর্যন্ত কুমামোতো এলাকায় বৃষ্টি কমলেও ভেঙে যাওয়া ব্রিজ ও ভূমিধসের কারণে রাস্তা এখনও বন্ধ রয়েছে। নৌকায় ও হেলিকপ্টারে করে ওইসব জায়গায় উদ্ধার কাজে অংশ নিচ্ছেন উদ্ধারকর্মী ও সেনারা।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়