ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনাভাইরাস বায়ুবাহিত: বিজ্ঞানীদের দাবি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৬, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনাভাইরাস বায়ুবাহিত: বিজ্ঞানীদের দাবি

শতাধিক বিজ্ঞানীদের দাবি, বাতাসে ভেসে থাকা নোভেল করোনাভাইরাসের ছোট কণা মানুষকে সংক্রমিত করে এমন প্রমাণ পাওয়া গেছে। একে বায়ুবাহিত রোগ আখ্যা দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তাদের নির্দেশনা পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন তারা, এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস রোগ সাধারণত ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়ায় নাক বা মুখ থেকে হাঁচি, কাশি বা কথা বলার সময় নিঃসরিত জলীয় কণার মাধ্যমে। জাতিসংঘের সংস্থার কাছে লেখা খোলা চিঠিতে ৩২ দেশের ২৩৯ বিজ্ঞানী প্রমাণ দেখিয়েছেন যে বাতাসে ভাসা ছোট কণাও সংক্রমিত করতে পারে। আগামী সপ্তাহে একটি সায়েন্টিফিক জার্নালে তাদের গবেষণার প্রতিবেদন প্রকাশ করা হবে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

এনিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞানীদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, হাঁচি বা কাশির পরে বাতাসের মাধ্যমে নিঃসরিত ছোট কণাই হোক কিংবা ছোট শ্বাসপ্রশ্বাসের মাধ্যমেই হোক, করোনাভাইরাসের কণাগুলো বায়ুর মাধ্যমে মানুষের শ্বাস নেওয়ার সময় দেহে প্রবেশ করে।

তবে স্বাস্থ্য সংস্থা বরাবরই দাবি করেছে যে এই ভাইরাসকে বায়ুবাহিত রোগ বলার মতো যথেষ্ট প্রমাণ এখনও পাওয়া যায়নি। সংস্থাটির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের টেকনিক্যাল প্রধান ডা. বেনেদেত্তা আলেগ্রাঞ্জির উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস লিখেছে, ‘গত কয়েক মাস ধরে আমরা একাধিকবার বলেছি যে এটিকে আমরা বায়ুবাহিত রোগ হিসেবে সম্ভাব্য বিবেচনায় রেখেছি কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে শক্ত কিংবা স্পষ্ট প্রমাণ পাইনি।’


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়