ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শতবর্ষ পর ভিক্টোরিয়া-নিউ সাউথ ওয়েলস সীমান্ত বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৮, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শতবর্ষ পর ভিক্টোরিয়া-নিউ সাউথ ওয়েলস সীমান্ত বন্ধ

মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হচ্ছে অস্ট্রেলিয়ার দুই জনবহুল রাজ্য ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসের সীমান্ত। করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়ায় সোমবার ভিক্টোরিয়া প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস এ কথা জানান।

১০০ বছরে প্রথমবার প্রতিবেশী রাজ্য নিউ সাউথ ওয়েলসের সঙ্গে সীমান্ত বন্ধ করতে যাচ্ছে ভিক্টোরিয়া। এর আগে দুই রাজ্যের মধ্যে চলাফেরা বন্ধ করা হয়েছিল ১৯১৯ সালের স্প্যানিশ ফ্লু মহামারির সময়।

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে কোভিড-১৯ রোগীর সংখ্যা সম্প্রতি বাড়ছে। তাতে ৩০টি উপশহরে কড়া বিধিনিষেধ ও নয়টি পাবলিক হাউজিং টাওয়ার সম্পূর্ণ লকডাউন করেছে কর্তৃপক্ষ।

রোববার রাত শেষে আরও ১২৭ জনের শরীরে করোনার উপস্থিতি পেয়েছে ভিক্টোরিয়া। মহামারি শুরুর পর রাজ্যে এটাই সর্বোচ্চ সংক্রমণ। একজন মারাও গেছেন, দুই সপ্তাহ পর গোটা দেশে এটাই প্রথম মৃত্যু। মোট প্রাণহানি বেড়ে হলো ১০৫ জন।

সীমান্ত বন্ধের ঘোষণা দিয়ে মেলবোর্নে অ্যান্ড্রুস সাংবাদিকদের বলেছেন, ‘এটা যথোপযুক্ত সিদ্ধান্ত, সঠিক সময়ে এই সিদ্ধান্ত নেওয়া হলো। করোনাভাইরাস প্রতিরোধে আমরা চ্যালেঞ্জ হাতে নিলাম।’

তিন দশকে প্রথম মন্দার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া, তাই অর্থনীতির চাকা সচল করতে লকডাউন প্রত্যাহার করেছিল তারা। কিন্তু হিতে বিপরীত হলো।

আগামী মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে কার্যকর হতে যাচ্ছে সীমান্ত বন্ধের ঘোষণা। প্রধানমন্ত্রী স্কট মরিসন ও নিউ সাউথ ওয়েলসের প্রধান গ্লাডিস বেরেজিকলিয়ানের সঙ্গে আলোচনা করেই এই পদক্ষেপ নিয়েছে ভিক্টোরিয়া। রাজ্যটির সীমান্তে থাকা আরেক রাজ্য সাউথ অস্ট্রেলিয়ার সঙ্গে আগেই সীমান্ত বন্ধ হয়েছে।

মহামারিতে অনেক দেশের চেয়ে ভালো অবস্থায় ছিল অস্ট্রেলিয়া। সাড়ে ৮ হাজারের মতো রোগী পাওয়া গেছে সেখানে। কিন্তু মেলবোর্নে বেজেছে সতর্ক ঘণ্টা। জুনের প্রথম সপ্তাহেও দৈনিক মাত্র ৯ জন আক্রান্ত হতো, সেটা গড়ে গত সপ্তাহে দাঁড়িয়েছে ১০৯ জনে।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়