ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

গালওয়ান থেকে কিছুটা পেছালো চীন ও ভারতের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ৬ জুলাই ২০২০  
গালওয়ান থেকে কিছুটা পেছালো চীন ও ভারতের সেনারা

পূর্ব লাদাখ সীমান্তে গালওয়ান নদীর উপত্যকায় কয়েক মাস ধরে চলা উত্তেজনা কমার আভাস মিলেছে। গত ১৫ জুন যেখানে দুই দেশের সেনাদের রক্তাক্ত সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল সেখান থেকে অন্তত এক কিলোমিটার পিছু হটেছে চীনের সেনারা। ভারতীয় সেনারাও কিছুটা পিছিয়ে গেছে বলে সোমবার জানিয়েছে সরকারি সূত্র।

দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা সূত্র। তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গালওয়ানে প্রায় এক-দুই কিলোমিটার পিছিয়ে গেছে চীন সেনা।

তবে গালওয়ান নদীর তীরে এখনও পিপলস লিবারেশন আর্মির সাঁজোয়া গাড়ি রয়েছে। তারা ভারতীয় সেনা পরিস্থিতি নজরদারিতে রেখেছে বলে জানায় সংবাদ সংস্থাটি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ভারতীয় ভূখণ্ডে অবস্থিত ওই এলাকা থেকে প্রায় দুই কিলোমিটার পেছনে সরেছে চীন সেনা।

এনএনআই জানিয়েছে, গালওয়ানে রক্তাক্ত সংঘর্ষের পরে গত ২২ ও ৩০ জুন দুই সেনার শীর্ষ পর্যায়ের বৈঠকের ফলশ্রুতিতেই এই ডিসএনগেজমেন্ট। রোববার থেকেই চীনের পিছু হটা শুরু হয়।

সীমান্ত পরিস্থিতি দেখতে গত শুক্রবার আচমকা লাদাখ সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চীনের নাম উল্লেখ না করে দেশের সেনাদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, ‘আগ্রাসনের যুগ এখন শেষ। আর আগ্রাসী বাহিনী হয় হেরে যায় নয়তো তাদের পিছিয়ে যেতে হয়।’

তার দুইদিন পর চীনা সেনাদের পিছু হটার পর সেনা সূত্রগুলো বলছে, ‘এটা দীর্ঘস্থায়ী সমাধানের লক্ষ্যে হচ্ছে কিনা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।’


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়