ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা মোকাবিলায় সরকারগুলোর পদক্ষেপ পর্যালোচনা হবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা মোকাবিলায় সরকারগুলোর পদক্ষেপ পর্যালোচনা হবে

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলোর নেওয়া পদক্ষেপ পর্যালোচনা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার এক ভার্চুয়াল বৈঠকে সংস্থার মহাপরিচালক টেডরস গেব্রিয়াসাস আধানম এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘চীন কেন্দ্রিক’ বলে তীব্র সমালোচনা করেছিল মার্কিন প্রশাসন। ওই দিনই সংস্থাটি থেকে নিজেদের প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভার্চুয়াল বৈঠকে বসলো।

বৈঠকে আধানম জানিয়েছেন, পর্যবেক্ষক প্যানেলের নেতৃত্বে থাকতে নিউ জিল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং লাইবেরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট এলেন জনসন সম্মতি দিয়েছেন। তারাই প্যানেল অন্য সদস্যদের নির্বাচন করবেন।

এই পর্যকেক্ষক প্যানেলের কার্যক্রম প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘এটা একটি মানসম্মত প্রতিবেদন নয়, যেখানে একটি বক্সে টিক চিহ্ন দেওয়া থাকবে এবং পরে ধুলা জমার জন্য তাকের ওপর উঠিয়ে রাখা হবে। এটা এমন কিছু যা আমরা গুরুত্বের সঙ্গে নিচ্ছি।’ নভেম্বরে সদস্য দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠকে উপস্থাপনের জন্য এই পর্যবেক্ষক প্যানেল একটি অন্তর্বর্তী প্রতিবেদন জমা দেবে বলেও জানান তিনি।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়