ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাতাসের মাধ‌্যমে করোনা ছড়ায় প্রমাণে গবেষণা প্রয়োজন: হু

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৫, ১০ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাতাসের মাধ‌্যমে করোনা ছড়ায় প্রমাণে গবেষণা প্রয়োজন: হু

সম্প্রতি আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে বাতাসের মাধ্যমেও মহামারি করোনাভাইরাস ছড়াতে পারে। বিষয়টি নজরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তবে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থাটি এখনই এটার পক্ষে মত দেয়নি। হু জানিয়েছে এ বিষয়ে জরুরি ভিত্তিতে আরো বিস্তর গবেষণা প্রয়োজন। খবর রয়টার্স ও আল জাজিরার।

তবে বদ্ধ ঘরে, রেস্টুরেন্টে কিংবা ফিটনেস ক্লাসে অ্যারোসোলের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস। সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেছেন করোনাভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়ায়। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য কি? সেটার জবাবেই এমনটি জানিয়েছে হু।

এখন পর্যন্ত আমরা জানি আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে করোনা ছড়ায়। কিংবা আক্রান্ত ব্যক্তি থেকে করোনাভাইরাসের জীবাণু কোনো কাপড়, শক্ত তল কিংবা হাতলে লেগে থেকে সেখান থেকে ছড়াতে পারে।

হু’র নতুন গাইডলাইন অনুযায়ী জনাকীর্ণ এলাকা, বদ্ধ ঘর কিংবা পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা নেই এমন ঘরে বা স্থানে না যাওয়াই ভালো। পাশাপাশি সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যেখানে সেটা মানা যাবে না সেখানে অবশ্যই মাস্ক পরিধান করতে বলেছে। 

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী এ পর্যন্ত ১ কোচি ২৩ লাখ ৮৬ হাজার ২৭৪ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫ লাখ ৫৭ হাজার ৩৩৪ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়