ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

করোনার উৎস নিয়ে ডব্লিউএইচওর তদন্তকে স্বাগত জানালো আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ১১ জুলাই ২০২০  

চীনে নোভেল করোনাভাইরাসের উৎস জানতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকে স্বাগত জানিয়েছে ওয়াশিংটন, জাতিসংঘের মার্কিন অ্যাম্বাসেডর অ্যান্ড্রু ব্রুমবার্গকে উদ্ধৃত করে এ খবর দিয়েছেন কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

এই মার্কিন কূটনীতিক সাংবাদিকদের বলেছেন, ‘ভাইরাসটি বিশ্বে কীভাবে ছড়ালো তা সম্পূর্ণ ও স্বচ্ছভাবে বোঝার জন্য আমরা বিজ্ঞানভিত্তিক তদন্তকে একটি অপরিহার্য পদক্ষেপ হিসেবে দেখছি।’

ডব্লিউএইচও’র সবচেয়ে বড় আর্থিক যোগানদাতা যুক্তরাষ্ট্র। তাদের অভিযোগ, করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘের এই সংস্থা। একই সঙ্গে সংস্থাটি চীনের পক্ষপাতিত্ব করছে দাবি আমেরিকার। করোনা নিয়ে মতপার্থক্যের কারণে আগামী বছরের জুলাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে দেশটি।

গত সোমবার আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার নোটিশ পাঠায় জাতিসংঘের কাছে। এর তিন দিন পর করোনার উৎস জানতে ডব্লিউএইচও একটি তদন্ত দল চীনে পাঠানোর কথা জানায়, যেই দলে একজন প্রাণী বিজ্ঞান বিশেষজ্ঞ ও একজন মহামারি বিশেষজ্ঞ আছেন।

এর আগে গত মে মাসে ১২০টিরও বেশি দেশ বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি আহ্বান জানিয়েছিল। ওই সময় চীন জানিয়েছিল, এই তদন্ত দলের নেতৃত্ব দিতে হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এছাড়া দেশে মহামারির নিয়ন্ত্রণ না করা পর্যন্ত তারা তদন্ত শুরু করতে পারবে না বলে জানায়।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়