ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গর্ভস্থ শিশুর করোনায় সংক্রমণের প্রমাণ মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
গর্ভস্থ শিশুর করোনায় সংক্রমণের প্রমাণ মিলেছে

গর্ভস্থ শিশুর করোনায় সংক্রমণের প্রমাণ পেয়েছেন ফ্রান্সের চিকিৎসকরা। তাদের দাবি, মায়ের গর্ভে শিশুর করোনায় সংক্রমণের প্রথম প্রমাণ এটি।

চিকিৎসকরা জানিয়েছেন, ২৪ মার্চ সন্তানসম্ভবা ২৩ বছরের এক নারী জ্বর ও প্রবল সর্দি-কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হন। হাসপাতালে আসার পরপর পরীক্ষায় তার কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। তিন দিন পর গর্ভস্থ শিশুর মধ্যে জটিলতা দেখা দেওয়ায় চিকিৎসকরা জরুরি ভিত্তিতে সিজার করেন। ভূমিষ্ঠের পর নবজাতকটিকে ইনকিউবেটরে রাখা হয়।

শিশুটির রক্ত ও ফুসফুস থেকে বের হওয়া তরল পরীক্ষা করে দেখা যায়, সে করোনায় আক্রান্ত হয়েছে। আরও পরীক্ষার পর জানা যায়, গর্ভে থাকাকালে মায়ের নাড়ির মাধ্যমে শিশুটি করোনায় সংক্রমিত হয়। ভাইরাসের কারণে তার মস্তিস্কে প্রদাহ শুরু হয়। কয়েক দিন পর অবশ্য শিশুটির কোভিড-১৯ রিপোর্ট নেগেটিভ আসে।

প্যারিসের অ্যান্টনি বিক্লির হাসপাতালের শিশু ও জটিল নবজাতক সেবা বিভাগের মেডিকেল পরিচালক ড্যানিয়েল ডি লুকা  বলেন, ‘এর আগে এটি প্রদর্শন না করার ছিল বিপুল নমুনার অভাব। আপনার মাতৃত্বকালীন রক্ত, নবজাতকের রক্ত, নাড়ি, তন্ত্রীর রক্ত, অ্যামিনিওটিক তরল প্রয়োজন। বিশ্বব্যাপী এই মহামারি জরুরি অবস্থার মধ্যে এসব নমুন পাওয়া অত্যন্ত মুশকিল।’

তিনি বলেন, ‘কিছু সন্দেহভাজন ঘটনা ছিল। তবে এগুলো সন্দেহভাজনই থেকে গেছে। কারণ কারো পক্ষেই এসব নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়