ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনার রোগী দিয়ে পূর্ণ হচ্ছে যুক্তরাষ্ট্রে হাসপাতালগুলো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার রোগী দিয়ে পূর্ণ হচ্ছে যুক্তরাষ্ট্রে হাসপাতালগুলো

মার্চে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছিল। জুনে সেই হার কমতির দিকে আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছিলেন দেশটির স্বাস্থ্যকর্মীরা। তবে জুলাইয়ের শুরু থেকে প্রতিদিন আক্রান্তের হার বাড়তে শুরু করায় সেই স্বস্তি উবে গেছে। এখন দেশটির কর্মকর্তাদের আশঙ্কা, করোনার আরও ভয়াবহ পরিস্থিতি সামনে অপেক্ষা করছে।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৫৯ হাজার ছাড়িয়েছে। দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৩১৪ জন। মার্চে করোনার প্রাদুর্ভাবের পর ২৪ এপ্রিল ২৪ ঘণ্টায় ৩৯ হাজার ১২৩ জন ভাইরাসে আক্রান্তের তথ্য জানানো হয়। জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত দৈনন্দিন আক্রান্তের সংখ্যায় এটি ছিল সর্বোচ্চ। ১৬ জুন দৈনন্দিন আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ৬৩৪ জনে নেমে আসলে করোনার প্রাদুর্ভাব কমে আসছে বলে অনেকে আশাবাদ ব্যক্ত করেন। তবে অর্থনীতি সচল করতে গিয়ে লকডাউন প্রত্যাহার করে নেওয়ায় নতুন করে বাড়তে শুরু করে সংক্রমণ। ১০ জুলাই ২৪ ঘণ্টায় ৭১ হাজার ৭৮৭ জনের আক্রান্তের তথ্য জানানো হয়। দৈনন্দিন আক্রান্তের সংখ্যায় দেশটিতে এটি সর্বোচ্চ রেকর্ড।

ক্যালিফোর্নিয়ার আইজেনহাওয়ার হেলথ ইন রাঞ্চো মিরেজের প্রধান মেডিকেল কর্মকর্তা ডা. অ্যালান উইলিয়ামসন বলেন, ‘আমাদের হাসপাতালগুলোর আইসিইউ ও কোভিড-১৯ ইউনিটগুলো ধারণক্ষমতার বাইরের কাছাকাছি চলে গেছে। এই মুহূর্তে আমাদের আইসিউতে মাত্র তিনটি বেড খালি আছে যা কর্মীদের জন্য বরাদ্দ।’

কেন্টাকির উইচিতার মেয়র এর আগে সতর্ক করে দিয়ে বলেছিলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে হাসপাতালগুলোতে ধারণক্ষমতার অতিরিক্ত রোগী হয়ে যাবে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। এই পরিস্থিতিতে মাস্ক ব্যবহার জরুরি হয়ে পড়ছে।

কেন্টাকির গভর্নর সতর্ক করে দিয়ে বলেছেন, বাসিন্দাদের পদক্ষেপেই নির্ধারণ করবে ‘আমরা অ্যারিজোনার পথে হাঁটবো কিনা’। কারণ গত দুই সপ্তাহে অ্যারিজোনায় করোনায় সংক্রমণের হার যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ৬৫ হাজার ৫৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। প্রতিদিনের আক্রান্তের সংখ্যা বিচারে এটি দ্বিতীয় সর্বোচ্চ। এদের মধ্যে ক্যালিফোর্নিয়া ও টেক্সাসে ২০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। ফ্লোরিডাতেও ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে। করোনার বিস্তার রোধে ইতোমধ্যে কয়েকটি রাজ্য লকডাউনে ফিরে যাওয়ার সম্ভাবনা কথা জানিয়েছে।

ওয়াশিংটনের ট্যাক্স ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট কার্ল স্মিথ বলেছেন, ‘আমাদের অনুমান হচ্ছে, শরতে আমরা লকডাউনে ফিরে যেতে পারি।’

 

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়