ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনাতেও বিশ্বের তিন চতুর্থাংশ ধনীর সম্পদ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ১৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনাতেও বিশ্বের তিন চতুর্থাংশ ধনীর সম্পদ বেড়েছে

করোনা মহামারির মধ্যেও বিশ্বের তিন চতুর্থাংশ ধনীর পারিবারিক সম্পদ বেড়েছে। ধনীদের অধিকাংশই মহামারির কারণে অর্থবাজারে যে ঝড় উঠেছিল তা এড়াতে পেরেছেন। বিপরীত দিক থেকে কম ধনীরা এই সময়ে তাদের চাকরি হারিয়েছেন এবং চোখের সামনে তাদের সঞ্চয় ও পেনশনে ধ্বস নামতে দেখেছেন।

সুইস ব্যাংক ইউবিএস তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, গড়ে ১৬০ কোটি মার্কিন ডলার সম্পদের মালিক এমন ধনী পরিবারগুলোর ৭৭ শতাংশের বিনিয়োগ পোর্টফোলিও ব্যবস্থাপনা করোনা মহামারিকালে সমান্তরাল বা লক্ষ্যমাত্রার ওপরে দেখা গেছে।

১২১টি পরিবারের আর্থিক প্রতিষ্ঠানের ওপর চালানো জরিপে দেখা গেছে, এদের মধ্যে ৯৩টি চলতি বছরের মে মাস পর্যন্ত তাদের আর্থিক লক্ষ্যমাত্রা পূরণ করেছে বা অতিক্রম করেছে। যে সময়ে বিশ্বের অধিকাংশ দেশ বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক ধ্বসের কবলে পড়েছে সেই সময় তাদের এই সম্পদের পরিমাণ হয় স্থিতিশীল ছিল নতুবা বেড়েছে। শুধু তাই নয়, প্রায় ২৪টি ধনী পরিবার এই সময়ে ৩০০ কোটি ডলারেরও বেশি সম্পদ অর্জন করেছে।

ইউবিএসের অতি নিট সম্পদ ইউনিটের প্রধান জোসেফ স্টডলার বলেছেন, বিশ্বের ধনীরা সংকটকালেও তাদের সম্পদ বাড়াতে পেরেছেন, কারণ ‘ঝুঁকি মোকাবিলায় অন্য কোনো বিনিয়োগকারীদের তুলনায় তাদের যথেষ্ট অর্থ আছে।’

 

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়