ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

করোনার টিকার হিউম্যান চ্যালেঞ্জ ট্রায়াল শুরুর আহ্বান বিজ্ঞানীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ১৬ জুলাই ২০২০  

করোনার টিকা উন্নয়ন দ্রুততর করতে হিউম্যান চ্যালেঞ্জ ট্রায়াল শুরুর আহ্বান জানিয়েছেন শতাধিক বিজ্ঞানী। এই আহ্বান জানিয়ে তারা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনিস্টিটিউ অব হেলথের পরিচালক ফ্রান্সিস কলিন্সের কাছে চিঠি লিখেছেন।

তারা লিখেছেন, ‘চ্যালেঞ্জ ট্রায়াল যদি টিকার উন্নয়ন প্রক্রিয়াকে নিরাপদ ও দ্রুত কার্যকর করে তাহলে এটি ব্যবহারের পক্ষে অনুমান প্রবল সম্ভাবনাময়, যেটি নিশ্চিত করতে ন্যায্যতার নৈতিক বাধ্যকতা রয়েছে।’

ওই চিঠিতে দুই হাজারের বেশি স্বেচ্ছাসেবক স্বাক্ষর করেছেন, যারা চ্যালেঞ্জ ট্রায়ালে অংশ নিতে ইচ্ছুক। তাদের পক্ষে ওয়ান ডে সুনার নামে একটি পরামর্শক প্রতিষ্ঠান চিঠিটি প্রকাশ করেছে।

সাধারণত টিকা তৈরিতে বেশ কয়েক বছর সময় লাগে এবং কয়েকটি পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে দিয়ে যেতে হয়। ট্রায়ালে সংক্রমিত এলাকার সুস্থ মানুষের দেহে টিকা প্রবেশ করানো হয়। টিকা পাওয়ার পর এই মানুষগুলো ভাইরাসে সংক্রমিত হন কিনা তা যাচাই করা হয় ট্রায়ালগুলোতে। তবে হিউম্যান চ্যালেঞ্জ ট্রায়াল পদ্ধতি প্রচলিত পদ্ধতির কিছুটা বিপরীত। এই পদ্ধতিতে স্বেচ্ছাসেবকদের শরীরে ইচ্ছা করে ভাইরাস প্রবেশ করিয়ে দেওয়া হয়। এই পদ্ধতির সমর্থকরা মনে করেন, এ ধরনের পরীক্ষার ফলে টিকা তৈরির অমূল্য সময় বাঁচবে এবং গবেষকদের বাস্তবিক ক্ষেত্রে সংক্রমিতদের জন্য অপেক্ষা করতে হবে না।

শতাধিক বিজ্ঞানীর লেখা চিঠিতে, মার্কিন সরকার ও আন্তর্জাতিক গোষ্ঠীগুলোকে নিরাপদ ও নির্ভরযোগ্য টিকার উৎপাদনকে সমর্থনসহ দ্রুত হিউম্যান চ্যালেঞ্জ ট্রায়াল আয়োজনের আহ্বান জানানো হয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়