ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মিসড কল শাস্তিযোগ্য অপরাধ!

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ২৫ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিসড কল শাস্তিযোগ্য অপরাধ!

প্রতীকী ছবি

ডেস্ক রিপোর্ট : মিসড কল দেওয়াও শাস্তিযোগ্য অপরাধ। তবে তা কেবল নারীদের ক্ষেত্রে। কোনও নারীকে  মিসড কল দেওয়া শাস্তিযোগ্য অপরাধ বলে ধরা হবে। আর অভিযোগ প্রমাণিত হলে ঠাঁই হবে শ্রীঘরে। তাই কোন নারীকে মিসড কল দিয়ে বিরক্ত করার আগে অন্তত কয়েকবার ভাবুন।

অবশ্য এই সিদ্ধান্তটি বাংলাদেশের আদালত বা আইনশৃক্সক্ষলা বাহিনীর নয়, এটা ভারতের বিহার রাজ্য পুলিশের সিদ্ধান্ত। তাই বিহারের বাসিন্দারা নারীদের মিসড কল দিয়ে বিরক্ত করার ব্যাপারে এখন খুবই সতর্ক।

কারণ, এ ব্যাপারে বুধবার রাজ্যের সব জেলার পুলিশ সুপার ও জিআরপির এসপিদের এই সার্কুলারটি পাঠানো হয়েছে। বিহারের সিআইডি ইনসপেক্টর জেনারেল অরবিন্দ পান্ডে পাঠানো এই সার্কুলারে বলেছেন, এ ধরনের অভিযোগের ক্ষেত্রে যাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করে পুলিশ পদক্ষেপ নেয়, তা সুনিশ্চিত করতে হবে তাদের।

পান্ডে বলেছেন, কোনও নারীকে বারবার মিসড কল দেওয়া একটা সিরিয়াস ব্যাপার। এতে তিনি নিরাপত্তাহীনতায় ভোগেন, আতঙ্কে থাকেন, তার মনের শান্তি, স্বস্তি উধাও হয়ে যায়। আমরা তাই বারবার নারীদের  মিসড কল দেওয়াকে ভারতীয় দন্ডবিধির ৩৫৪ ডি (১) ও (২) ধারায় পিছু নেওয়া, নজরদারি চালানোর মতো অপরাধ বলে গণ্য করার সিদ্ধান্ত নিয়েছি।

অবশ্য পান্ডে এটাও বলেছেন, মাত্র দু-একবার মিসড কল দেওয়া হলে সেটাকে উপেক্ষা করতেই বলা হয়েছে পুলিশ কর্তাদের। কিন্তু যদি বারবার এবং কোনও নারীকে হয়রান করার উদ্দেশ্য নিয়েই মিসড কল দেওয়া হয়, তাহলে কিন্তু কঠোর হতেই হবে পুলিশকে।

প্রসঙ্গত, দিল্লির নির্ভয়া গণধর্ষণকান্ডে শোরগোল হওয়ার পরই ভারতীয় দন্ডবিধিতে ৩৫৪বি (২) ধারাটি সংযোজিত হয়েছে। এতে বলা হয়েছে, কোনও নারী পুলিশের কাছে মিসড কলের ব্যাপারে অভিযোগ জানালে ফৌজদারি মামলা দায়ের হবে। এ ক্ষেত্রে দুটি বিষয় থাকতে হবে। প্রথমত, মিসড কল দেওয়া ব্যক্তিটিকে পুরুষ হতে হবে, দ্বিতীয়ত, মিসড কলের পিছনে কুমতলব আছে, এটা স্পষ্ট হতে হবে।

তথ্যসূত্র : ভারতীয় অনলাইন

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৪/টিপু 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়