ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২১০০ সালের মধ্যে শেষ হবে জীবাশ্ম জ্বালানি!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২ নভেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২১০০ সালের মধ্যে শেষ হবে জীবাশ্ম জ্বালানি!

কার্বন নির্গমণ হ্রাস করা ছাড়া ২১০০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানি ফুরিয়ে যাবে

ডেস্ক রিপোর্ট : অব্যাহত জলবায়ু পরিবর্তন মোকাবিলা করতে না পারলে, অনিয়ন্ত্রিতভাবে যেভাবে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হচ্ছে, তা ২১০০ সালের মধ্যে ফুরিয়ে যাবে।

এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘ-সমর্থিত জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তসরকার পরিষদ (আইপিসিসি)। পরিষদের নতুন প্রতিবেদনের কেন্দ্রীয় ধারণায় এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

রোববার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আইপিসিসির প্রতিবেদনে জোর দিয়ে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে নি¤œমাত্রায় কার্বন নির্গমণ করে, অবশ্যই এমন উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন করতে হবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ‘কার্বন ধারণ ও সংরক্ষণ ছাড়া’ জীবাশ্ম জ্বালানি ২১০০ সালের মধ্যে প্রায় ‘সম্পূর্ণরূপে’ নিঃশেষ হয়ে যাবে।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে সরকারি প্রতিনিধি ও বিজ্ঞানীদের মধ্যে প্রায় সপ্তাহব্যাপী এক বিতর্কের পর সমন্বিত এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কার্বন হ্রাসে কার্যকরী পদক্ষেপ না নেওয়া গেলে এর ভয়াবহ প্রভাবের মুখে পড়বে বিশ্ব। এ ছাড়া এতে আরো বলা হয়েছে, কীভাবে কার্বন হ্রাসে পদক্ষেপ নেওয়া হবে, তা বিশ্বের রাজনীতিকদের ওপর নির্ভর করছে। কার্বন হ্রাস করা উচিত- এটি শুধু পরমর্শপত্র দিয়ে বললেই কাজ হবে না। তবে যদি রাজনীতিকদের সদিচ্ছা থাকে, তাহলে কার্বন হ্রাস সীমিত করা সম্ভব।

 



রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৪/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়