RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৮ ১৪২৭ ||  ০৬ রবিউল আউয়াল ১৪৪২

ব্রিটিশ জাহাজ আটক করেছে ইরান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ২০ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রিটিশ জাহাজ আটক করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান। শুক্রবার ইরানের রেভ্যুলুশনারি গার্ড ওই ট্যাংকারটি জব্দ করে।

ট্যাংকারটিকে আটকের পর বন্দর আব্বাস বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। ট্যাংকারটির নাবিকদেরও সেখানে আটক রাখা হয়েছে। ট্যাংকারটি আইন লঙ্ঘন করেছে কিনা তা তদন্তের জন্যই আটকে রাখা হয়েছে বলে শনিবার ইরানের বার্তা সংস্থা ফার্স জানিয়েছে।

ইরানের দক্ষিণের হরমুজান প্রদেশের বন্দর ও উপকূলীয় সংস্থার প্রধান আল্লাহমোরাদ আফিফিপৌর জানিয়েছেন, স্টেনা ইমপেরিও নামের ওই ট্যাংকারটির সঙ্গে একটি ইরানি মাছ ধরার নৌকার সংঘর্ষ হয়। নৌকা থেকে দেওয়া সতর্ক সংকেত এড়িয়ে গিয়েছিল ওই ট্যাংকারটি।

আফিফিপৌর জানান, ট্যাংকারের ২৩ জন নাবিকের মধ্যে ১৮ জন ভারতীয় এবং পাঁচ জন অন্যান্য দেশের। ‘তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ২৩ নাবিকের সবাই জাহাজে থাকবে’ বলেন তিনি।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের দ্বিতীয় আরেকটি ট্যাংকারকেও আটক করেছিল ইরান। পরে মেসদার নামে ওই নৌযানটিকে ছেড়ে দেয়া হয়।

এদিকে, ট্যাংকার আটকের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে যুক্তরাজ্য। নৌযানটি শিগগিরই ছেড়ে না দিলে পাল্টা ব্যবস্থার মুখোমুখি হতে হবে বলে ইরানকে সতর্কও করেছে লন্ডন।

পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দ্রুত সমস্যার সমাধান না করলে ইরানকে ‘কঠোর পরিণতি’ ভোগ করতে হবে।

ট্যাংকারের পরিচালনা প্রতিষ্ঠান স্টেনা বাল্ক শুক্রবার জানিয়েছে, তাদের ট্যাংকার সমস্ত আন্তর্জাতিক নৌ ও আন্তর্জাতিক আইন মেনে চলেছে। জাহাজের নাবিকদের সঙ্গে তারা যোগাযোগ করতে পারছেন না।

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়