ঢাকা     সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ১৯ ১৪২৭ ||  ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

পাকিস্তানের ফ্লাইট নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ১০ জুলাই ২০২০  

যুক্তরাষ্ট্রে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) চার্টার ফ্লাইট পরিচালনার অনুমোদন বাতিল করার কথা জানালো মার্কিন পরিবহন দফতর। পাকিস্তানের ভুয়া সনদধারী পাইলটদের নিয়ে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের শঙ্কার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে দফতর এ-সংক্রান্ত একটি তথ্য পাঠিয়েছে। যেখানে বলা হয়েছে, ১ জুলাই বিশেষ এই অনুমোদন বাতিল করা হয়।

গত মাসে পাকিস্তানের এক তৃতীয়াংশ ভুয়া সনদধারী পাইলটকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। ২৫ জুন পার্লামেন্ট অধিবেশনে বিমান পরিবহন মন্ত্রী গুলাম সারওয়ার খান বলেছিলেন, পাকিস্তানের বেসামরিক ফ্লাইটের ৩০ শতাংশের বেশি পাইলটের সনদপত্র ভুয়া। তাদের বিমান চালানোর কোনও অভিজ্ঞতাই নেই।
বিমান চালনায় অযোগ্যতার এই খবর প্রকাশের পর পিআইএ’র বিমান চলাচলে ছয় মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করে ইউরোপিয়ান ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর পিআইএ কর্তৃপক্ষের কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে পাকিস্তানের জিও নিউজ চ্যানেল জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞার খবর নিশ্চিত করেছে পিআইএ এবং এই শঙ্কা কাটিয়ে তুলতে তারা সংশোধনের পদক্ষেপ নিতে যাচ্ছে।

মে মাসে করাচি বিমানবন্দরের কাছে এক বিমান দুর্ঘটনায় ৯৭ জন নিহতের পর পাইলটদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। তাতে এক ভয়াবহ তথ্য বেরিয়ে আসে, পিআইএতে কর্মরত সাড়ে আটশর বেশি পাইলটের মধ্যে ২৬২ জন সনদ পরীক্ষায় অংশ না নিয়েই চাকরি পেয়েছে।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়