ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

করোনার চিকিৎসায় ভারতে সোরিয়াসিস ইনজেকশনের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪০, ১১ জুলাই ২০২০  
করোনার চিকিৎসায় ভারতে সোরিয়াসিস ইনজেকশনের অনুমোদন

করোনাভাইরাস চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ও রেমডিসিভিরের পর আরেকটি ওষুধের ব্যবহার শুরু হতে যাচ্ছে। কোভিড-১৯ এ অতি সংকটজনক রোগীর ক্ষেত্রে চর্মরোগ সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহৃত ইনজেকশন ইটোলিজুমাব ব্যবহারের অনুমোদন দিলো ভারতের ‍ওষুধ ‍নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার ওষুধ নিয়ন্ত্রকের কর্মকর্তারা বার্তা সংস্থা পিটিআইকে জানান, চর্মরোগের চিকিৎসায় ব্যবহৃত এই ওষুধ তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীর ক্ষেত্রে ‘জরুরি অবস্থায় পরিমিত ব্যবহার’ করা যাবে।

করোনার চিকিৎসায় কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের কথা বিবেচনা করে এই মনোক্লোনাল এন্টিবডির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানালেন ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার ডা. ভি জে সোমানি।

ইতোমধ্যে বায়োকোনের অনুমোদিত ওষুধটি তীব্র শ্বাসকষ্টজনিত কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

ওষুধ নিয়ন্ত্রক সংস্থার এক কর্মকর্তা বলেছেন, ‘ভারতে কোভিড-১৯ রোগীর উপর পরীক্ষামূলক ব্যবহারে সাফল্য মেলার পরই বিশেষজ্ঞ কমিটি এই অনুমোদন দেওয়া হয়েছে। সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসায় এ ওষুধের সন্তোষজনক ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলমোনোলোজিস্ট, ফার্মাকোলোজিস্ট ও অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ওষুধ বিশেষজ্ঞদের নিয়ে গড়া এই কমিটি।’

তিনি আরও বলেছেন, ‘গত কয়েক বছর ধরে সোরিয়াসিসের চিকিৎসায় বায়োকোনের এই ওষুধ ব্যবহার করা হচ্ছে।’

তবে এই ওষুধটি ব্যবহারের আগে প্রত্যেক রোগীর কাছ থেকে চিকিৎসকদের লিখিত সম্মতি নিতে হবে বলে জানালেন এই চিকিৎসা বিশেষজ্ঞ।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়