ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

আমেরিকায় মেধার ভিত্তিতে অভিবাসনের ব্যবস্থা করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ১১ জুলাই ২০২০  

মেধার ভিত্তিতে নতুন অভিবাসন ব্যবস্থা প্রতিষ্ঠায় প্রশাসনিক নির্দেশ জারি করতে কাজ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বলেছে হোয়াইট হাউজ।

টেলিমুন্ডো নিউজ চ্যানেলের সঙ্গে ট্রাম্পের এক সাক্ষাৎকারের কিছুক্ষণের মধ্যে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, নতুন অভিবাসন ব্যবস্থা নিয়ে নির্বাহী আদেশ জারি করতে কাজ করছেন প্রেসিডেন্ট। এমনকি অন্য দেশ থেকে আসা শিশুরা যেন ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালসের (ডিএসিএ) আওতায় পরে মার্কিন নাগরিকত্ব পায়, সেটাও বিলে অন্তর্ভুক্ত করা হবে।

এক প্রশ্নে ট্রাম্প জবাব দেন, অভিবাসন নিয়ে এক বিশাল বিল হতে যাচ্ছে এবং ডিএসিএকে এর অংশ করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। তিনি বলেছেন, ‘এটা হতে যাচ্ছে খুব বড় বিল, বেশ ভালো একটা বিল। এই বিল হবে মেধার ভিত্তিতে এবং ডিএসিএকে এর অন্তর্ভুক্ত করা হবে। আমি মনে করি এই বিলে সবাই খুব খুশি হবে।’

হোয়াইট হাউজ কিছুক্ষণ পর এক বিবৃতি দেয়, ‘আজ (শুক্রবার) প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী মার্কিন কর্মীদের সুরক্ষায় মেধার ভিত্তিতে অভিবাসন ব্যবস্থা প্রতিষ্ঠায় একটি নির্বাহী আদেশ জারি করতে কাজ শুরু করেছেন তিনি।’ তারা বলছে, নাগরিকত্ব সংশ্লিষ্ট ডিএসিএ নিয়ে আইনি সমাধানে কংগ্রেসের সঙ্গে কাজ করার ইচ্ছা দীর্ঘদিন ধরে প্রকাশ করছেন ট্রাম্প। তাতে সীমান্তে জোরদার নিরাপত্তা ও স্থায়ীভাবে মেধার ভিত্তিতে অভিবাসনে সংস্কার আনাও সহজ হবে।

সাক্ষাৎকারে ট্রাম্প অভিযোগ করেন, ডিএসিএ নিয়ে তার সঙ্গে চুক্তি ভেঙেছে বিরোধী দল। তিনি বলেছেন, ‘ডেমোক্রেটদের সঙ্গে আমার একটা চুক্তি ছিল এবং তারা তা ভেঙেছে। দুই বছর আগেই ডিএসিএ বিলে অন্তর্ভুক্ত হতে পারতো। কিন্তু ডেমোক্রেটরা অকারণে চুক্তি ভেঙে দিলো।’

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়