ঢাকা     সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ১৯ ১৪২৭ ||  ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

করোনায় ঝরলো ৩ হাজার স্বাস্থ্যকর্মীর প্রাণ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৬, ১৪ জুলাই ২০২০  

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এমনই তথ্য দিয়েছে। খবর আল জাজিরার।

যুক্তরাজ্যভিক্তিক বেসরকারি মানবাধিকার সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী করোনায় সর্বোচ্চ ৫৪৫ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে রাশিয়ায়। যুক্তরাজ্যে মারা গেছে ৫৪০ জন। আর যুক্তরাষ্ট্রে ৫০৭ জন।

করোনার নতুন উপকেন্দ্র ব্রাজিলে প্রাণ হারিয়েছে  ৩৫১ জন স্বাস্থ্যকর্মী। মেক্সিকোসহ লাতিন আমেরিকার অন্যান্য দেশে মারা গেছে ২৪৮ জন। 

যদিও মারা যাওয়া স্বাস্থ্যকর্মীদের সংখ্যাটা আরো অনেক বেশি। সংস্থাটি কেবল ৩ হাজার জনের মৃত্যুর খবর পেয়েছে বিভিন্ন মাধ্যম থেকে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে একেবারের প্রথম সারির যোদ্ধা হলেন স্বাস্থ্যকর্মীরা। সে কারণে তাদের আক্রান্ত হওয়ার সংখ্যা অনেক বেশি। মৃতের সংখ্যাও উদ্বেগজনক। প্রথম সারির করোনাযোদ্ধা হিসেবে তাদের যে নিরাপত্তা ও কর্মপরিবেশ প্রয়োজন— অধিকাংশ দেশেই সেটি নেই। তার উপর তাদের কর্মঘণ্টা বেশি, সেই তুলনায় বেতন-ভাতাও কম।

মহামারির এই সময়ে বিশ্বের অনেক দেশই স্বাস্থ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা দিতে পারছে না। পারছে না ফেস মাস্ক, গাউন, গ্লাভস, সেফটি গগলসহ অন্যান্য জরুরি প্রয়োজনীয় মেডিকেল সামগ্রীর পর্যাপ্ত যোগান দিতে। তারপরও করোনা রোগীদের জীবন বাঁচাতে নিরাপত্তার জন্য তাদের যা কিছু আছে তাই নিয়ে চেষ্টা করে যাচ্ছে।

অ্যামেনেস্টির পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের ৬৩টি দেশে স্বাস্থ্যকর্মীদের জন্য পর্যাপ্ত পিপিই (পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট) নেই।

স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীরাও করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়