ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

করোনা প্রতিরোধে এখনো বহু দেশ ভুল পথে এগোচ্ছে: হু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ১৪ জুলাই ২০২০  
করোনা প্রতিরোধে এখনো বহু দেশ ভুল পথে এগোচ্ছে: হু

সরকারপ্রধানরা যদি যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হন তাহলে বিশ্ব করোনা পরিস্থিতি আরও ‘ভয়াবহ থেকে ভয়াবহ’ অবস্থার দিকে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

একইসঙ্গে করোনা প্রতিরোধে বহু দেশ এখনো ভুল পথে এগোচ্ছে বলেও জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক ড. ট্রেডরস আধানম গ্রেব্রিসাস।  ভাইরাস প্রতিরোধে প্রমাণিত পদক্ষেপ গ্রহণ না করলে বা লক্ষ্য না করলে কোভিড-১৯ রোগী দ্রুত বাড়ার বিষয়টিও সামনে এনেছেন তিনি।

সোমবার (১৩ জুলাই) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে হু প্রধান বলেন, বিশ্বনেতাদের কাছ থেকে ভাইরাসটি প্রতিরোধে ‘পাওয়া মিশ্র বার্তায়’ মনে হচ্ছে মহামারি নিয়ন্ত্রণে আনার প্রয়াসে জনগণের আস্থা হ্রাস পেয়েছে।  ভাইরাসটি এখনও মানুষের এক নম্বর শত্রু, কিন্তু বিশ্বের অনেকে দেশের সরকারপ্রধান ও জনগণের কর্মকাণ্ডে তা প্রতিফলিত হচ্ছে না।

তিনি সামাজিক দূরত্ব, হাত ধোয়া এবং মাস্ক পরার মতো স্বাস্থ্যবিধির বিষয়গুলো গুরুত্ব সহকারে বিবেচনার জন্য আবারও সবাইকে আহ্বান জানান।  আর যদি প্রাথমিক বিষয়গুলো না মানা হয় তবে পরিস্থিতি ‘ভয়াবহ থেকে ভয়াবহ’ অবস্থার দিকে যাবে।

সংবাদ সম্মেলনে হু’র জরুরিবিষয়ক পরিচালক ড. মাইক রায়ান বলেন, যুক্তরাষ্ট্রে কিছু বিষয়ে লকডাউন শিথিল করায় এবং খুলে দেওয়ায় করোনা সংক্রমণের হার দ্রুত বেড়েছে।

লাতিন আমেরিকার দেশগুলোতে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। যথাযথ ও সময়োপযোগী পরীক্ষার অভাবে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সবশেষ প্রাপ্ত তথ্যে বিশ্বে ১ কোটি ৩২ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।  মারা গেছেন ৫ লাখ ৭৫ হাজারের বেশি। আর সুস্থ হয়েছেন প্রায় ৭৭ লাখ মানুষ।

 

ঢাকা/জেডআর

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়