ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চূড়ান্ত ধাপে মর্ডানার করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৯, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চূড়ান্ত ধাপে মর্ডানার করোনার টিকা

আগামী ২৭ জুলাই যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান মর্ডানা উৎপাদিত করোনাভাইরাসের টিকা চূড়ান্ত ট্রায়ালে প্রবেশ করবে । মঙ্গলবার প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

তৃতীয় ধাপের এই ট্রায়ালে যুক্তরাষ্ট্রে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নেবেন। এদের অর্ধেককে টিকার ১০০ মাইক্রোগ্রাম ডোজ করে দেওয়া হবে। বাকী অর্ধেককে দেওয়া প্লাসিবো (এক ধরনের চিকিৎসা পদ্ধতি কিংবা প্রতীকি ওষুধ, যার আসলে কোনো ওষুধি গুণাগুণ নেই। কিন্তু রোগীকে জানানো হয় তাকে ওষুধ দেওয়া হচ্ছে।)

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, টিকা নিরাপদ কিনা এবং এটি সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ মোকাবিলা করতে সক্ষম কিনা তা এই ট্রায়ালে জানা যাবে। রোগীর মধ্যে সুস্থতার লক্ষণ দেখা গেলেও টিকাকে সফল বলে বিবেচনা করা হবে।

মঙ্গলবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে বলা হয়েছে, মর্ডানার টিকার প্রথম ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী ৪৫ জনের দেহেই ভাইরাস মোকাবিলায় অ্যান্টিবডি তৈরি হয়েছে।

করোনার টিকা উন্নয়ন শুরুর পর ট্রায়াল ও গবেষণার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ছিল মর্ডানা। তবে রোববার রাশিয়ার গবেষকরা জানিয়েছেন, তারা কোভিড-১৯ এর টিকার চূড়ান্ত ট্রায়াল শেষ করেছে। এক মাসের মধ্যেই তাদের টিকা বাজারে আসতে পারে। তবে টিকার বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য প্রকাশ করেনি।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়