ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২১০০ সালে বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক কমবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৮, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
২১০০ সালে বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক কমবে

আগামী ৮০ বছরে বাংলাদেশের জনসংখ্যা কমে আট কোটি ১৩ লাখে পৌঁছবে। আর ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেক উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হলে এই সংখ্যা আরও কমবে। বুধবার আন্তর্জাতিক গবেষকদের একটি দল ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা ৮৮০ কোটিতে পৌঁছবে। অবশ্য জাতিসংঘের পূর্বানুমানের চেয়ে এই সংখ্যা ২০০ কোটি কম। জন্মহার হ্রাস এবং প্রবীণদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিশ্বে ক্ষমতার নতুন মেরুকরণ ঘটবে।

এতে প্রকাশিত তালিকায় দেখা গেছে, ২০১৭ সালে বাংলাদেশের জনসংখ্যা ছিল ১৫ কোটি ৬৯ লাখ। ২১০০ সালের এই সংখ্যা কমে আট কোটি ১৩ লাখে পৌঁছতে পারে। অবশ্য ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করলে তা আরও কমে হবে সাত কোটি ৪১ লাখ। ২০৩৯ সালে বাংলাদেশের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে পারে। ওই সময় মোট জনসংখ্যা হতে পারে প্রায়  ১৭ কোটি ৩৪ লাখ।

তালিকায় ৮০ বছরে জন্ম হার প্রায় অর্ধেক কমার পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ২০১৭ সালে বাংলাদেশে জন্মহার ছিল প্রায় ২ শতাংশ। ২১০০ সালে এটি হতে পারে ১ দশমিক ১৯ শতাংশ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো অর্জন করলে তা আরও কমে ১ দশমিক ১৭ শতাংশ হবে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়