ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বচ্ছতা আনতে পুলিশের পিস্তলের সঙ্গে ক্যামেরা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ২৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বচ্ছতা আনতে পুলিশের পিস্তলের সঙ্গে ক্যামেরা

জর্জ ফ্লয়ডের হত্যার ঘটনা গোটা বিশ্বের আলোড়ন তুলেছিল। আন্দোলন, বিদ্রোহ হয়েছিল। ওই ঘটনার পর পুলিশের কাজের স্বচ্ছতা আনতে মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগ পুলিশের কাজের স্বচ্ছতা আনতে হ্যান্ডগানের সঙ্গে ক্যামেরা লাগাতে শুরু করেছে। খবর নিউইয়র্ক পোস্টের।

এর মাধ্যমে পুলিশের সঙ্গে সন্ত্রসী কিংবা হামলাকারীদের বন্দুকযুদ্ধের ঘটনার রেকর্ড থাকবে। এতে করে বোঝা যাবে হামলার সময় পুলিশ পেশাদার আচরণ করেছে নাকি নিজের খেয়াল-খুশি মতো গুলি চালিয়েছে।

ইতিমধ্যে কিং সিটি ও ক্যালিফোর্নিয়া পুলিশ তাদের অফিসারদের হ্যান্ডগানে ক্যামেরা যুক্ত করে দিয়েছে।

এ বিষয়ে কিং সিটি পুলিশ প্রধান রবার্ট মাস্টারসন বলেছেন— পুলিশ কর্মকর্তাদের গুলি চালানোর ঘটনা রেকর্ড করতে এটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করছি। এর মাধ্যমে প্রকৃত ঘটনা সামনে চলে আসবে। কোন প্রেক্ষিতে পুলিশ গুলি চালিয়েছে সেটার রেকর্ড আমরা হাতে পাবো। আশা করছি এতে পুলিশের গুলি চালানোর ক্ষেত্রে স্বচ্ছতা আসবে।

হাতের বৃদ্ধাঙ্গুলির আকৃতির ক্যামেরাটি স্বয়ংক্রীয়ভাবে কাজ করবে। অর্থাৎ যখনই পুলিশ গুলি করতে শুরু করবে তখনই ক্যামেরা অন হয়ে যাবে এবং ভিডিও ধারন শুরু হবে।

মিনিয়েসোটা ভিত্তিক অস্ত্র প্রযুক্তি প্রতিষ্ঠানের মতে ইতোমধ্যে ৪৭টি প্রদেশের ৫০০ এজেন্সি পিস্তলে ক্যামেরা সংযুক্তির বিষয়টিতে ট্রায়াল চালাচ্ছে, প্রশিক্ষণ দিচ্ছে।

অবশ্য পুলিশ যদি তার পিস্তল ব্যবহার না করে অন্য কিছু দিয়ে সন্ত্রাসী কিংবা গ্রেফতার করা ব্যক্তিকে নির্যাতন করে সেটি কিন্তু ক্যামেরায় ধরা পড়বে না। কেবল বন্দুকযুদ্ধের ঘটনাটি ধরা পড়বে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়