ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

বলিভিয়ায় মৃতদেহ পড়ে আছে বাড়িতে-রাস্তায়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৬, ২ আগস্ট ২০২০  

বলিভিয়ায় বাড়িতে কিংবা রাস্তায় পড়ে থাকা তিন হাজার ৩০০ এর বেশি মৃতদেহ উদ্ধার করেছে বিশেষ পুলিশ ইউনিট। এদের ৮০ শতাংশ মারা গেছে করোনায় সংক্রমিত হয়ে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

বলিভিয়ায় এ পর্যন্ত ৭৮ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে তিন হাজার ৬৪ জন। তবে বিশেষজ্ঞদের ধারণা আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি।

প্রায় এক কোটি ১৫ লাখ মানুষের এই দেশটিতে স্বাস্থ্যখাতের অবস্থা একেবারেই নড়বড়ে। ২০ লাখের বেশি মানুষের বাস লা পাজ অঞ্চলে। অথচ এখানে ইনটেনসিভ কেয়ার ইউনিটের চিকিৎসক রয়েছেন মাত্র ৭৪ জন।

দুই সপ্তাহ আগে ছয়টি হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ার পর গ্রোভার পোন্স নামে অসুস্থ এক ব্যক্তিকে শেষ পর্যন্ত এল আলতো শহরের সান্তিয়াগো সেগুনদো হাসপাতালে ভর্তি নেওয়া হয়। তবে সেটা ছিল শেষ মুহূর্ত। দুবার স্ট্রোকের পর রোববার তার মৃত্যু হয়।

গ্রোভারের স্ত্রী পাওলা মেদিনা সরকারের ওপর ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমি স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ। তারা একে খুবই কঠিন করে রেখেছে। আমার মতো অনেকেই রয়েছেন যারা জানে না কোথায় যেতে হবে।’

লা পাজের প্রধান সরকারি হাসপাতালের জরুরি বিভাগের নার্স নরমা বলেন, ‘অনেক সময় হাসপাতালের আনার পর দেখা যায় রোগী মৃতপ্রায়। আমাদের তখন কিছু করার থাকে না। আমাদের তাদের অক্সিজেন দিতে পারি না। কারণ অক্সিজেনের প্রয়োজন এমন অনেক রোগী রয়েছে। তাদের এভাবে মরতে দেখাটা বেদনাদায়ক।’

তিন সন্তানের জননী নরমা জানান, তার কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ এসেছে। এরপরও তাকে কাজ করতে বাধ্য করা হচ্ছে।

গত বছর নির্বাচনে দুর্নীতির অভিযোগ তোলা হয় প্রেসিডেন্ট ইভো মোরালসের বিরুদ্ধে। তিনি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর ক্ষমতা হস্তান্তর করা হয় অন্তর্বর্তী সরকারের হাতে। 

বলিভিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের লা পাজ চ্যাপ্টারের সভাপতি ডা. লুইস লারেয়া বলেন, ‘দুর্বল স্বাস্থ্যব্যবস্থা, অর্থনৈতিক সম্পদ শূন্যতা, যন্ত্রপাতিবিহীন এব মানবসম্পদবিহীন অবস্থায় কাজ শুরু করতে হয়েছে অন্তর্বর্তী সরকারকে। তারা (আগের সরকার) জাদুঘর নির্মাণ করেছে, নেতাদের জন্য বড় বড় ভবন নির্মাণ করেছে। কিন্তু তারা  স্বাস্থ্যব্যবস্থা নিয়ে ভাবেনি।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়