ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা চিকিৎসায় ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা চিকিৎসায় ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না

করোনার প্রতিষেধক টিকার উচ্চ প্রত্যাশা সত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে বলেছে কোভিড-১৯ এর নিরাময়ে কখনোই হয়তো ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না।

সোমবার সংস্থার প্রধান টেডরস আধানম এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই সতর্কবার্তা দিয়েছেন।

তিনি বলেন, ‘সরকার ও জনগণের কাছে বার্তাটি পরিষ্কার : সব কিছু করুন।’ করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্কের ব্যবহার বিশ্বব্যাপী সংহতি প্রতীক হতে পারে বলে জানান তিনি।

আধানম বলেন, ‘অনেকগুলো টিকা এখন তৃতীয় ট্রায়ালে রয়েছে এবং সংক্রমণ প্রতিরোধে মানুষকে সাহায্য করবে এমন কার্যকর একাধিক টিকার প্রত্যাশা আমরা সবাই করছি। যাহোক, এই মুহূর্তে কোনো জাদুর অস্ত্র নেই- এবং কখনোই হয়তো পাওয়া যাবে না।’

তিনি বলেন, ‘অনেক টিকা ট্রায়ালে রয়েছে, বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়ালে শেষ ধাপে আছে বিধায় আশাও আছে। এর মানে এই নয় যে, আমরা টিকা পেয়ে যাচ্ছি। তবে যে গতিতে আমরা এই পর্যায়ে পৌঁছেছি তা ছিল অপ্রত্যাশিত।’

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৮২ লাখ প্রায়। এছাড়া আক্রান্ত হয়ে মারা গেছে ছয় লাখ ৮৮ হাজারের বেশি মানুষ। অনেক দেশে এখন করোনার দ্বিতীয় দফার সংক্রমণ চলছে।

ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান মাইক রায়ান করোনা প্রতিরোধে সব দেশকে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান এবং টেস্টের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়