ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

প্রতি ৬ সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রতি ৬ সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বাড়ছে

করোনা সংক্রমণের ক্ষেত্রে অনেক দেশের জন্য জুলাই মাসটি ছিল সবচেয়ে ভয়াবহ। এই এক মাসে প্রায় ৮০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এই সংখ্যা জানুয়ারি থেকে জুন পর্যন্ত করোনায় আক্রান্তের মোট সংখ্যার কাছাকাছি।

সোমবার বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে সপ্তাজুড়ে সংক্রমণের হার বেড়ে চলছে। প্রতি ছয় সপ্তাহে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, জুলাইয়ে যুক্তরাষ্ট্রে ১৮ লাখ ৭০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। গত মাসের তুলনায় এই সংখ্যা দ্বিগুণের বেশি। এপ্রিলে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন আট লাখ ৬০ হাজার মানুষ। মে মাসে নতুন সংক্রমণের সংখ্যা ছিল ছয় লাখ ৯০ হাজার। আর জুনে এই সংখ্যা ছিল আট লাখ ২০ হাজার।

বিশ্বে করোনায় আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত জুলাইতেই দেশটিতে অধিকাংশ সংক্রমণের ঘটনা ঘটেছে। দেশটিতে করোনায় সংক্রমণের শিকার ১৭ লাখ ৫০ হাজার মানুষের মধ্যে ১১ লাখই আক্রান্ত হয়েছেন গত চার সপ্তাহে।

ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে ১২ লাখ মানুষ গত জুলাইয়ে আক্রান্ত হয়েছেন।

দক্ষিণ আফ্রিকাতে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। এদের মধ্যে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন জুলাইয়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম বলেছেন, ‘ডব্লিউএইচও প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুনের শেষ নাগাদ প্রায় এক কোটি সংক্রমণের ঘটনা ঘটেছে এবং পাঁচ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। মহামারি বিস্তারের গতি বেড়েছে; বর্তমান হারে প্রতি সপ্তাহে সংক্রমণ দ্বিগুণ হচ্ছে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়