ঢাকা     শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৩ ১৪২৭ ||  ২৯ মহরম ১৪৪২

ভয়াবহ বিস্ফোরণে প্রকম্পিত লেবাননের রাজধানী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:২৩, ৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভয়াবহ বিস্ফোরণে প্রকম্পিত লেবাননের রাজধানী

লেবাননের রাজধানী বৈরুত কেঁপে ‍উঠলো ভয়াবহ বিস্ফোরণে। মঙ্গলবার (৪ আগস্ট) আরেক হিরোশিমা-নাগাসাকির ঘটনাই যেন দেখলো গোটা বিশ্ব। অবশ্য বিস্ফোরণের কারণ এখনও অজানা, যাতে পুরো শহরটি যেন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। আকস্মিক এই বিস্ফোরণে চার শতাধিক মানুষ আহত হয়েছেন, মারা গেছেন অন্তত ১০ জন।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান স্থানীয় সংবাদমাধ্যম এলবিসিকে জানান, শক্তিশালী এই বিস্ফোরণের প্রভাব পড়েছে গোটা শহরে। শহরের বিভিন্ন অফিস ও আবাসিক ভবনের দরজা-জানালা ভেঙে চুরমার। লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএনএ এক প্রতিবেদনে জানিয়েছে, বিস্ফোরণের উৎস একটি বহুতল ভবন। বৈরুত বন্দরের নিকটস্থ ওই ভবন ছিল আতশবাজির গুদাম। হঠাৎ করে ছোটখাটো বিস্ফোরণ থেকে বড় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন প্রকাশিত এক ভিডিও ফুটেজে এই দৃশ্য ধরা পড়েছে। বিস্ফোরণের পরপরই শকওয়েভে প্রকম্পিত হয় গোটা শহর।

বন্দর এলাকার কাছে আগুন নেভানোর চেষ্টায় কয়েকটি হেলিকপ্টারকে চক্কর দিতে দেখা গেছে। বিস্ফোরণ স্থলের কাছে নোঙর করা ইতালিয়ান জাহাজ ওরিয়েন্ট কুইনের ক্যাপ্টেন আল জাজিরাকে বলেছেন, জাহাজে থাকা অনেকে আহত হয়েছেন এবং হাসপাতালে নিতে হয়েছে। তাকেও রক্তাক্ত দেখা গেছে।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরার পোস্ট করা ভিডিওতে একটি ভবনের নিচে ধোঁয়া উড়তে দেখা যায়। এরপর ছোটখাটো বিস্ফোরণ, তা কমলা রঙয়ের মাশরুমের আকার ধারণ করে আরও বড় বিস্ফোরণ হয়, তারই শকওয়েভে কেঁপে ওঠে শহর।

এখনও অনেকে তাদের বাড়িতে আটকা পড়েছেন বলে শঙ্কা লেবানিজ রেড ক্রসের। কিছু ছবিতে বিস্ফোরণ পরবর্তী ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। বেশ কয়েকটি গাড়ি উল্টো হয়ে পড়ে আছে এবং বিধ্বস্ত ভবনটির পাশে জরুরি সেবার কর্মীরা দাঁড়িয়ে আছেন।

বৈরুতের বাসিন্দা নাদা হামজা বলেছেন, ‘আমি বিশ্বাসই করতে পারছি না যে এখনও বেঁচে আছি।’ আল জাজিরার বৈরুত প্রতিনিধি জেইনা খোদর বলেছেন, ‘আমি কয়েক কিলোমিটার দূরে ছিলাম, আমার চারিদিকের জানালা-দরজার কাঁচ ভেঙে গেছে। পুরো শহরে বিস্ফোরণ অনুভূত হয়েছে। রাস্তায় বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে।’

লেবাননের আভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান আব্বাস ইব্রাহিমের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এনএনএ বলেছে, বিস্ফোরিত ভবনটিতে উচ্চমাত্রার বিস্ফোরক দ্রব্য রয়েছে। যদিও বিস্ফোরণের স্পষ্ট কারণ জানা যায়নি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়