ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

বৈরুতে বিস্ফোরণের আন্তর্জাতিক তদন্তের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ৬ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বৈরুতে বিস্ফোরণের আন্তর্জাতিক তদন্তের আহ্বান

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের কারণ জানতে ও দায়ীদের চিহ্নিত করতে স্বচ্ছ তদন্ত হবে বলে দৃঢ়কণ্ঠে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। তবে এই তদন্তে অভ্যন্তরীণ রাজনৈতিক হস্তক্ষেপের আশঙ্কায় আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন একাধিক সাবেক লেবানিজ নেতা।

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের কারণ অনুসন্ধানে অভিজ্ঞ ও পেশাদার বিচারক ও তদন্তকারীদের নিয়ে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দল ফিউচার মুভমেন্ট। পার্লামেন্টে রাজনৈতিক দলটি বলেছে, এই ঘটনার ‘স্বচ্ছ বিচারিক তদন্ত চায়’ তারা।

হারিরি কার্যালয় যৌথ এক বিবৃতিতে জানায়, ‘লেবাননে ঘটে যাওয়া বিপর্যয়ের কারণ অনুসন্ধানে সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি, ফাওয়াদ সিনিওরা, সাদ হারিরি ও তাম্মাম সালাম জাতিসংঘ কিংবা আরব লিগকে একটি আন্তর্জাতিক অথবা আরব তদন্ত কমিটি গঠনে গুরুত্ব দিতে বলেছেন, যেখানে পেশাদার ও নিরপেক্ষ বিচারক ও তদন্তকারীদের সমন্বয় থাকবে ‘

একই আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলছে, ‘বিস্ফোরণের সম্ভাব্য কারণ হিসেবে ধরা হচ্ছে বিশাল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদ অবস্থায় মজুদ রাখাকে। এটা কীভাবে ঘটলো তা জানতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানাচ্ছে।’

ইতোমধ্যে আর্থিক সংকট ও কোভিড-১৯ রোগে বিপর্যস্ত লেবাননকে মানবিক সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি ভিত্তিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে তারা।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়