ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

১০ হাজার কোটি ডলার সম্পদের মালিক জুকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
১০ হাজার কোটি ডলার সম্পদের মালিক জুকারবার্গ

নতুন সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং অ্যাপ চালুর পরপরই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়ে একশ বিলিয়ন কিংবা ১০ হাজার কোটি ডলারের ঘরে পৌঁছেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিতর্কিত চীনা অ্যাপ টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে বুধবার (৫ আগস্ট) যুক্তরাষ্ট্রে ইনস্টাগ্রাম রিলস চালুর ঘোষণা দেয় ফেসবুক। পরদিন বৃহস্পতিবার (৬ আগস্ট) ফেসবুকের শেয়ার আরও ছয় শতাংশ বেড়ে যায়। এখনও কোম্পানির ১৩ শতাংশ মালিকানা জুকারবার্গের হাতে।

এর ফলে আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও মাইক্রোসফটের বিল গেটসের সঙ্গে তথাকথিত ‘শত কোটিপতি ক্লাবে’ যোগ দিলেন জুকারবার্গ।

করোনাভাইরাস লকডাউন ও বিধিনিষেধের মধ্যে সবচেয়ে জনহিতকারী কোম্পানি ছিল ফেসবুক, আমাজন, অ্যাপল ও গুগল। এই সময়ে অনেক বেশি মানুষ অনলাইনে কেনাকাটা করেছে, বিনোদিত হয়েছে এবং সামাজিক মিডিয়ায় সময় কাটিয়েছে।

ব্লুমবার্গের তথ্য অনুসারে এ বছর জুকারবার্গের ব্যক্তিগত সম্পদ ২২ বিলিয়ন কিংবা ২ হাজার দুইশ কোটি ডলার বেড়েছে এবং বেজোসের সম্পদ বেড়েছে ৭৫ বিলিয়ন কিংবা ৭ হাজার পাঁচশ কোটি ডলার।

সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং অ্যাপ রিলস এমন সময়ে চালু হলো যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ টিকটক বন্ধে নির্বাহী আদেশে সই করেছেন।

যুক্তরাষ্ট্রের পাঁচটি বৃহত্তর প্রযুক্তি কোম্পানি অ্যাপল, অ্যামাজন, অ্যালফাবেট, ফেসবুক ও মাইক্রোসফট মিলে বর্তমান যে বাজারমূল্য তা দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৩০ শতাংশ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়