ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

একদিনে সংক্রমণে ফের যুক্তরাষ্ট্র-ব্রাজিলকে ছাড়িয়ে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
একদিনে সংক্রমণে ফের যুক্তরাষ্ট্র-ব্রাজিলকে ছাড়িয়ে ভারত

বিশ্বে মোট আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে ভারত। কিন্তু টানা চারদিন ধরে একদিনে সংক্রমণে দুই দেশকে পেছনে ফেললো এশিয়ার পরাশক্তি। শনিবারও (৮ আগস্ট) ৬০ হাজারের বেশি রোগী শনাক্তের কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

শুক্রবার (৭ আগস্ট) ৬২ হাজার ৫৩৮ জন আক্রান্ত হয়েছিল, যা ভারতে একদিনের রেকর্ড। এর আগে বুধবার ৫২ হাজার ৫০৯ ও বৃহস্পতিবার ৫৬ হাজার ২৮২ জন কোভিড রোগী শনাক্ত করা হয়। ২৪ ঘণ্টায় আক্রান্তে এই তিনদিনই সবার উপরে ছিল ভারত, যা অব্যাহত থাকলো শনিবারও। 

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন করে আরও ৬১ হাজার ৫৩৭ জন আক্রান্তের খবর দিয়েছে, ২০ লাখ ৮৮ হাজারের উপরে। ২৪ ঘণ্টায় আরও ৯৩৩ জনের মৃত্যুতে মোট প্রাণহানি ৪১ হাজার ছাড়িয়ে গেছে।

তবে দেশে সুস্থতার হার আশা জাগিয়েছে। একদিনে ৪৮ হাজার ৯০০ জন করোনা জয় করেছেন। মোট ১৪ লাখ ২৭ হাজারের বেশি মানুষ কোভিড থেকে সেরে উঠেছেন। যেখানে শুক্রবার সুস্থতার হার ছিল ৬৭.৯৮ শতাংশ, তা শনিবার বেড়ে ৬৮.৩২ শতাংশ। দেশে সক্রিয় রোগী ৬ লাখ ২০ হাজারের মতো। করোনায় পজিটিভ হওয়ার হারও আগের দিনের চেয়ে কমেছে। গতকাল যা ছিল ১০.৮৮ শতাংশ, তা আজ কমে ১০.২৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যায় শীর্ষ পাঁচে থাকা রাজ্যগুলো হলো মহারাষ্ট্র (১০,৪৮৩), অন্ধ্র প্রদেশ (১০,১৭১), কর্নাটক (৬,৬৭০), তামিলনাড়ু (৫,৮৮০) ও উত্তর প্রদেশ (৪,৪০৪)। এই পাঁচ রাজ্যেই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটেছে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়