ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়া বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়া বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

কেরালার কোঝিকোড় বিমানবন্দরে শুক্রবার (৭ আগস্ট) এয়ার ইন্ডিয়ার একটি বিমান অবতরণের সময় রানওয়ে থেকে ৩৫ মিটার দূরে ছিটকে পড়ে। বিমান ভেঙে দুই টুকরো হলে মারা যান দুই পাইলটসহ অন্তত ১৭ জন। দুর্ঘটনার পরদিনই বিমানটি ব্ল্যাকবক্স উদ্ধার করা হয়েছে। এই দুর্ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং।

করোনার কারণে আটকে পড়া ভারতীয়দের দুবাই থেকে আনছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বোয়িং ৭৩৭ বিমানটি। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে বিমানবন্দরে নামতে গিয়ে সমস্যার মুখোমুখি হন পাইলট ও কো-পাইলট। আবহাওয়া রাডারের তথ্য অনুযায়ী ফ্লাইট আইএক্স-১৩৪৪ এর অবতরণ করার কথা ছিল রানওয়ে ২৮ এ। কিন্তু সেখানে নামতে সমস্যা হচ্ছিল। এ সময় প্রচুর বৃষ্টিও হচ্ছিল। শেষ পর্যন্ত বিমানটি রানওয়ে ১০ এ অবতরণ করে। কিন্তু নামার পর বৃষ্টির কারণে চাকা পিছলে রানওয়ে থেকে দূরে ছিটকে খাদে পড়ে।

১০ শিশুসহ বিমানটিতে ১৯১ জন যাত্রী ছিলেন। পাশাপাশি ছিলেন ২ জন পাইলট এবং ৪ জন কেবিন ক্রু। সৌভাগ্যক্রমে বিমানটিতে আগুন ধরেনি। তেমন কিছু হলে হতাহতের সংখ্যা আরও বেড়ে যেতো।

ব্ল্যাকবক্স উদ্ধার হওয়ায় বিমানটি কীভাবে দুর্ঘটনায় পড়লো, ওই সময় দুই পাইলটের মধ্যে কী কথা হয়েছিল তা জানা যাবে। ব্ল্যাকবক্সের মধ্যে থাকা ডেটা রেকর্ডারে জানা যাবে শেষ মুহূর্তের পরিস্থিতি। উদ্ধার হওয়া এই ব্ল্যাকবক্সের মাধ্যমে দুর্ঘটনার তদন্তে নামা কর্মকর্তারা দুর্ঘটনার আগের প্রতিটা মুহূর্তের বিষয় জানতে পারবেন বলে আশা করা হচ্ছে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়