ঢাকা     বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৮ ১৪২৭ ||  ০৫ সফর ১৪৪২

৪৬ বছর পর গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৪৬ বছর পর গ্রেপ্তার

১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের কারাগার থেকে পালিয়েছিলেন তিনি। বছরের পর বছর কেটে গেছে পুলিশ তার কোনো খোঁজ পায়নি। শেষ পর্যন্ত ৪৬ বছর পর তাকে গ্রেপ্তার করতে পেরেছে পুলিশ।

বুধবার ৭৭ বছরের লুইস আর্চুলেতা ওরফে ল্যারি পুসাতেরিকে নিউ মেক্সিকোর এস্পানোলা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই এলাকায় ৪০ বছর ধরে র‌্যামন মনটয়া নামে বাস করে আসছিলেন তিনি।

১৯৭১ সালে ল্যারির কাছে পরিচয় পত্র চেয়েছিলেন ডেনভারের পুলিশ কর্মকর্তা ড্যারিল চিনকুয়ান্তা। তিনি ল্যারিকে ঠেলে সামনের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। এক পর্যায়ে পুলিশের এই কর্মকর্তা অস্ত্রের দিকে হাত বাড়াতেই তার ওপর ঝাপিয়ে পড়ে ল্যারি। এসময় চিনকুয়ান্তার পাকস্থলিতে গুলিবিদ্ধ হয়। ১৯৭৩ সালে মারাত্মক অস্ত্র দিয়ে হামলার অভিযোগে দণ্ড দেওয়া হয় ল্যারিকে। ১৯৭৪ সালে কারাগার থেকে পালিয়ে যায় সে।

নিজের ওপর হামলাকারীকে এভাবে পালিয়ে যাওয়ায় চিনকুয়ান্তা ওই সময় অবসরে চলে যান এবং একটি তদন্ত প্রতিষ্ঠান খুলে বসেন। ল্যারির খোঁজে দীর্ঘ ৪৬ বছর তিনি বিভিন্ন জায়গায় ফোন করেছেন, অনুসন্ধান অব্যাহত রেখেছেন। তার সেই দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটে গত বুধবার।

চিনকুয়ান্তার এক সোর্স তাকে ফোন করে ল্যারির খোঁজ দেয়।

পুলিশের সাবেক এই কর্মকর্তা বলেন, ‘৪৬ বছর পর একেবারে অন্ধকারে আমি ফোনটি পেয়েছি। এই লোকটি আমাকে ল্যারি ও তার বান্ধবীর ঠিকানা দিয়েছে।’

ডেনভারে এফবিআইয়ের স্পেশাল এজেন্ট মাইকেল স্কিনিডার বলেন, ‘এই গ্রেপ্তার সব জায়গার অপরাধীদের একটি স্পষ্ট বার্তা দিচ্ছে, যত সময়ই লাগুক আর যতদূরেই পালিয়ে যাক না কেন এফবিআই তাকে খুঁজে বের করবে এবং বিচারের মুখোমুখি করবে।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়