RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৬ ১৪২৭ ||  ১৩ সফর ১৪৪২

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে কয়েকটি দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে কয়েকটি দেশ

বেশ কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে বলে সতর্ক করেছেন ওয়াশিংটনের শীর্ষ একটি গোয়েন্দা সংস্থার প্রধান। এসব দেশের মধ্যে চীন, রাশিয়া ও ইরান রয়েছে বলে দাবি করেছেন ন্যাশনাল কাউন্টার ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) পরিচালক উইলিয়াম ইভানিনা। 

শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেছেন, এই দেশগুলো ‘ভোটে প্রভাব বিস্তার করতে গোপন ও প্রচ্ছন্ন ব্যবস্থা নিচ্ছে’। ডোনাল্ড ট্রাম্প পুনরায় নির্বাচিত হোক তা চীন চায় না এবং রাশিয়া ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে হারাতে চায়। 

এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প শিবিরকে সাহায্য করতে রাশিয়ার হস্তক্ষেপ করেছিল বলে অভিযোগ রয়েছে।  শুক্রবার নতুন করে সেই অভিযোগ তোলেন ইভানিনা।

এনসিএসসি পরিচালক উইলিয়াম বলেন, ‘নির্বাচনে কে জিতবে তা নিয়ে অনেক দেশের পছন্দ রয়েছে।’ তবে প্রাথমিকভাবে তারা চীন, রাশিয়া ও ইরান নিয়ে উদ্বিগ্ন।

তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পকে অনিশ্চিত হিসেবে দেখে বেইজিং, তাই চীন চায় না সে পুনরায় নির্বাচিত হোক। রাশিয়া জো বাইডেনের প্রার্থীতাকে কালিমালিপ্ত করতে চায়। তারা সামাজিক যোগাযোগমাধ্যম ও রুশ টেলিভিশনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রার্থীতার পক্ষে জোরেশোরে প্রচার  চালাচ্ছে। ইরান অবশ্য কোনো প্রার্থীর বিরুদ্ধে বা পক্ষে নয়, বরং যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ধ্বংস চায়। ভোট উপলক্ষে ভুয়া তথ্য ছড়িয়ে তারা দেশকে দ্বিধাভক্ত করতে চায়। 


 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়