ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৮, ৯ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা

মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতে ঘটা ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দোষীদের বিচার দাবি করে বিক্ষোভ করছে হাজার হাজার জনতা। শনিবার (৮ আগস্ট) তারা বিক্ষোভ করতে করতে ঢুকে পড়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়েও। খবর বিবিসি ও এএফপির।

হাজার হাজার বিক্ষোভকারী অবস্থান করছে রাস্তায়। তাদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হচ্ছে। বিক্ষোভকারীদের দমাতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ছে। সাউন্ড গ্রেনেড ও সাউন্ড গানফায়ার করছে।

এদিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সংকট নিরসনের জন্য দ্রুত নির্বাচন দেওয়ার কথা বলেছেন, ‘সংসদীয় নির্বাচন না করে দেশের এই কাঠামোগত সংকট উতরানো সম্ভব হবে না।’

বৈরুতের বন্দর এলাকায় ৬ বছর ধরে মজুদ রাখা ২ হাজার ৭৫০ মেট্রিক টন অ্যামোনিয়াম নাইট্রেটে বিস্ফোরণ ঘটে এ পর্যন্ত ১৫৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৫ হাজারের অধিক মানুষ।

এই ঘটনায় দোষীদের যথাপোযুক্ত বিচারের আশ্বাস দিয়েছে সরকার। কিন্তু গেল অক্টোবর থেকেই সরকারের নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে লেবাননে। যা উসকে দিয়েছে অর্থনৈতিক সংকট। এরপর মঙ্গলবার ঘটা বিস্ফোরণ আরো বিক্ষুব্ধ করে তুলেছে আন্দোলনকারীদের।

মঙ্গলবার লেবাননের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৭ মিনিটে ঘটা বিস্ফোরণের তীব্রতায় গোটা শহরই কেঁপে উঠেছিল। ২৪০ কিলোমিটার দূর থেকেও টের পাওয়া গিয়েছিল বিস্ফোরণের তীব্রতা। শক ওয়েবে ভেঙে পড়েছিল ৫ কিলোমিটারের মধ্যকার দালানগুলোর জানালার কাচ। ক্ষতিগ্রস্ত হয়েছে বৈরুতের ৪০ শতাংশ ঘরবাড়ি। ৩ লাখ মানুষ হয়েছে ঘর-বাড়ি ছাড়া।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়