ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

রাশিয়ার করোনার টিকা যেভাবে মানবদেহে কাজ করবে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫০, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রাশিয়ার করোনার টিকা যেভাবে মানবদেহে কাজ করবে

বুধবার (১২ আগস্ট) বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে করোনাভাইরাসের টিকার নিবন্ধন করবে রাশিয়া। গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট ও রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে উৎপাদিত এই টিকাটির তৃতীয় ধাপের ট্রায়াল চলছে। শনিবার এমনটাই জানিয়েছিলেন রাশিয়ার ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গিদনেভ।

রোববার (৯ আগস্ট) এই টিকা তৈরির প্রতিষ্ঠান গামালিয়া রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক আলেজান্ডার গিন্টসবার্গ জানিয়েছেন টিকাটি ঠিক কিভাবে মানবদেহে কাজ করবে। এই টিকার কি কি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তিনি নিশ্চিত করেছেন যে এই টিকা মানবদেহের জন্য নিরাপদ এবং এই টিকা প্রয়োগে কোনো স্বাস্থ্য ঝুঁকি নেই। 

তাহলে কিভাবে মানবদেহে করোনার বিরুদ্ধে কাজ করবে এই টিকা? আলেজান্ডার গিন্টসবার্গ বলেন— করোনার যেসকল কণা ও বস্তু নিজে নিজেই তৈরি হতে পারে সেটাকে আমরা জীবন্ত বলে বিবেচনা করি। আমাদের টিকার মাধ্যমে এই কণা ও বস্তু যাতে বৃদ্ধি পেতে না পারে সেটা নিশ্চিত করা হবে। অর্থাৎ করোনাভাইরাসটি যাতে মানবদেহে প্রবেশের পর আর বংশবৃদ্ধি করতে না পারে সেটা নিশ্চিত হবে এই টিকা প্রয়োগের মাধ্যমে।

কোনো পার্শ্বপ্রতিক্রয়া থাকবে কি? এমন প্রশ্নের জবাবে আলেজান্ডার গিন্টসবার্গ বলেন— যখন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কোনো টিকা দেওয়া হয় তখন স্বাভাবিকভাবেই অনেকের শরীরে জ্বর আসে। যেহেতু এটা একটা শক্তিশালী বুস্ট। তবে এই পার্শ্বপ্রতিক্রিয়া প্যারাসিটামল গ্রহণের মধ্য দিয়ে সহজেই দূর করা যাবে।

প্রথম কাদের দেওয়া হবে এই টিকা? রাশিয়ার ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গিদনেভের মতে চলতি মাসেই স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের দেওয়া হবে এই টিকা।

কবে থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে? এ বিষয়ে রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা বলেছেন— সেপ্টেম্বরে বাণিজ্যিকভাবে এটার উৎপাদন শুরু হবে। আর অক্টোবরের শুরুতে গণহারে এই টিকা দেওয়া শুরু হবে রাশিয়ায়।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়