ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

মুম্বাইয়ে প্রজাপতির ৭৭টি নতুন প্রজাতির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মুম্বাইয়ে প্রজাপতির ৭৭টি নতুন প্রজাতির সন্ধান

প্রজাপতি নিয়ে গত ৮ বছর ধরে গবেষণা করেছে বোম্বাই ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি (বিএনএইচএস)। মুম্বাইয়ের কাছে মাথেরান হিল স্টেশনের একটি পরিবেশগত সংবেদনশীল বনে তারা ৭৭টি নতুন প্রজাতির প্রজাপতির সন্ধান পেয়েছে।

মুম্বাইভিত্তিক প্রতিষ্ঠান বিএনএইচএসের বিজ্ঞানী মান্দার সাবান্ত বলেছেন, নতুন প্রজাতির প্রজাপতির সন্ধান পাওয়ার পর মোট সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪০টি। মহারাষ্ট্র রাজ্যের রাজধানী থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত ওই অঞ্চলর আয়তন ২১৪.৭৩ বর্গকিলোমিটার।

বেসরকারি এই গবেষণা সংস্থা এক বিবৃতিতে জানায়, ‘২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিএনএইচএসের দীর্ঘ আট বছর কঠোর গবেষণার ফলে মাথেরানে ৭৭টি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেলো।’ নতুন করে প্রজাপতির সন্ধানে ১২৫ বছর পর প্রথমবার অঞ্চলটিতে এমন গবেষণা হয়েছে বলে জানায় তারা।

বিএনএইচএস এবং সোমাইয়া বিদ্যাবিহার ইউনিভার্সিটির বিজ্ঞানীদের প্রকাশিত ওই গবেষণা পত্রে উল্লেখ করা হয়েছে, ভিন্ন মৌসুমে প্রজাপতির ভিন্ন বৈচিত্র দেখা গেছে। সবচেয়ে বেশি বৈচিত্র পাওয়া গেছে শীতকালে, আর কম বর্ষায়।

আট বছর ধরে মাঠ পর্যায়ে কাজ করে ২২ হাজার ৮৩৩টি পর্যবেক্ষণ ও কালার বার কোডিং পদ্ধতির মাধ্যমে এই গবেষণা করেছেন মান্দার সাবান্ত, ডা. নিখিল মোদাক ও সাগর সারাং।

বিএনএইচএসের এক কর্মকর্তা বলেছেন, ১৮৯৪ সালে ব্রিটিশ গবেষক জেএ বেথাম মাথেরানে প্রজাপতির বৈচিত্র নিয়ে জরিপ চালান। ওই সময় ৭৮ প্রজাতির প্রজাপতির সন্ধান পাওয়ার কথা জানান এবং বোম্বাইয়ের (এখন মুম্বাই) কেউ ভবিষ্যতে গবেষণা করলে আরও অনেক প্রজাতির প্রজাপতি পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সেই উদ্যোগ নিয়েই এবার সফল হয়েছে সংস্থাটি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়